চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৮ অক্টোবর, ২০১৯ | ২:৩৬ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

বাংলা দিনপঞ্জিতে পরিবর্তন

বাংলা দিনপঞ্জিতে পরিবর্তন এসেছে। চলতি ১৪২৬ বঙ্গাব্দে প্রথমবারের মতো গত বুধবার আশি^ন মাসের গণনা শুরু হয়েছে ৩১ দিন হিসাবে। বাংলা একাডেমি দীর্ঘদিন চেষ্টায় বাংলা বর্ষপঞ্জির এই সংস্কার করেছে। জাতির ইতিহাসের গৌরবময় দিনগুলো বাংলা ও গ্রেগরিয়ান বর্ষপঞ্জিতে অভিন্ন তারিখে সমন্বয় করতেই বাংলা বর্ষপঞ্জিতে এই সংস্কার আনা হয়েছে।

বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, নতুন বাংলা বর্ষপঞ্জি অনুসারে বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্র ও আশি^ন-এই ছয় মাস হবে ৩১ দিন। (এত দিন বৈশাখ থেকে ভাদ্র পর্যন্ত পাঁচ মাস ৩১ দিন গণনা হতো)। কার্তিক, অগ্রহায়ণ, পৌষ, মাঘ ও চৈত্র-এই পাঁচ মাস হবে ৩০ দিন (আগে আশি^ন থেকে চৈত্র-এই সাত মাস ৩০ দিন ছিল)। এখন ফাল্গুন মাস হবে ২৯ দিন এবং গ্রেগরিয়ান বর্ষপঞ্জিতে যে বছর অধিবর্ষ হবে (লিপইয়ার) সে বছর বাংলায় ফাল্গুন মাস ৩০ দিন গণনা করা হবে। আগামী ২০২০ খ্রিষ্টাব্দে হবে অধিবর্ষ, তাই বাংলা বর্ষপঞ্জিতে ফাগুন মাসও হবে ৩০ দিন।

ফলে আগের দিনপঞ্জি হিসাবে গত বুধবার ও গতকাল বৃহস্পতিবার দৈনিক পূর্বকোণের ডেট লাইনে যথাক্রমে বাংলা তারিখ ১ এবং ২ কার্তিক ছাপানো হয়। এখন থেকে নতুন দিনপঞ্জি অনুসারে আজ শুক্রবার ২ কার্তিক ছাপানো হলো। এতে করে পূর্বকোণের পাঠকদের মধ্যে বাংলা মাসের তারিখ নিয়ে বিভ্রান্তির অবসান ঘটবে।

The Post Viewed By: 104 People

সম্পর্কিত পোস্ট