চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রেললাইন অপরাধমুক্ত করতে ওসির অভিযান

নিজস্ব প্রতিবেদক

৯ মে, ২০১৯ | ৯:০৭ অপরাহ্ণ

নিরাপদ যাত্রার আরেক নাম রেলযাত্রা। তাই নিরাপদে ভ্রমণ করতে প্রতিনিয়ত রেলপথকেই বেছে নেন যাত্রীরা। তবে যাত্রার জন্য রেলগাড়ি নিরাপদ হলেও যাত্রীদের কাছে নিরাপদ নয় রেললাইন। কেননা, যাত্রীদের কাছে যাত্রার জন্য রেলগাড়ি যতটাই নিরাপদ, ঠিক তেমনি রেললাইন মাদকসেবীদের কাছে ততটাই নির্বিঘ্ন। শুধু মাদকসেবী নয়, চুরি, ডাকাতি, ছিনতাইসহ নানা ধরনের অপরাধীদের নিয়ে বসবাস এই রেললাইনের। কেননা, এই রেললাইনের পাশে বসে মাদক সেবনের পাশাপাশি যাত্রীদের সর্বস্ব কেড়ে নিতে ওঁৎ পেতে থাকে অপরাধীচক্র। এ কারণে নিরাপদ যাত্রার এ মাধ্যমটি দিন দিন পরিণত হচ্ছে অপরাধীদের নির্বিঘ্ন বিচরণ ক্ষেত্রে।
শুধু মাদকসেবী আর ছিনতাইকারীই নন, রেলস্টেশনে থাকা হকার ও হিজড়াদের দৌরাত্ম্যের কারণে হয়রানির শিকার হতে হয় সাধারণ যাত্রীদের। আর তাই রেল ভ্রমণকে সাধারণ যাত্রীদের কাছে নিরাপদ হিসেবে উপহার দিতে রেললাইনজুড়ে বিশেষ অভিযান পরিচালনার পাশাপাশি হকার, কুলি ও হিজড়াদের সাথে মতবিনিময় সভা করেছেন রেলওয়ে থানার ওসি মোস্তাফিজ ভূইয়া। গত দু’দিন নগরীর নতুন রেলওয়ে স্টেশন ও রেললাইনজুড়ে তিনি এ কার্যক্রম পরিচালনা করেন। এ সময় মাদকসহ মাদকসেবীদের আটকের পাশাপাশি অবৈধভাবে পার্কিং করা গাড়িগুলোকে মামলা ও হিজড়াদের দৌরাত্ম্য কমাতে তাদের সাথে সভা করা হয়েছে বলে পূর্বকোণকে জানান ওসি।
তিনি  বলেন, ‘সাধারণ যাত্রীদের কাছে রেল ভ্রমণকে নিরাপদ করতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছি আমরা। ইতিমধ্যে রেলওয়ে স্টেশনকে মাদকমুক্ত করতে অভিযান চালিয়ে মাদকসহ বেশ কয়েকজনকে আটক করা হয়। তাছাড়া যাত্রীদের হয়রানির হাত থেকে বাঁচাতে স্টেশন এলাকার হকার, কুলি ও হিজড়াদের সাথে বৈঠক করা হয়। ফুটপাত ও হকারমুক্ত করা হয় নতুন রেলওয়ে স্টেশনের প্রবেশমুখ। রেললাইন অপরাধমুক্ত করতে এ অভিযান চলমান থাকবে বলে জানান তিনি।’

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট