চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ভেজাল রোধে ও পাহাড়ের অবৈধস্থাপনা উচ্ছেদে নগরীতে অভিযান 

নিজস্ব প্রতিবেদক

৯ মে, ২০১৯ | ৮:৪৯ অপরাহ্ণ

নগরীর বাকলিয়া থানার চাক্তাই এলাকার দুটি কারখানায় ভেজালবিরোধী অভিযান চালিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট​​ মো. আলী হাসান।

চাক্তাইয়ে অবস্থিত মোল্লা এন্ড কোং ও হোসেন এন্ড কোম্পানির কারখানায় আজ সকালে এ ভেজালবিরোধী অভিযান পরিচালনা করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর আওতায় ভেজালবিরোধী অভিযান ও বাজার পর্যবেক্ষণের অংশ হিসেবে আজ ৯ মে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় র‌্যাবের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত এ অভিযানে অংশ নেয়। এ সময় জিরার গুড়ার মধ্যে জিরাসদৃশ ক্যারাওয়ে সিডস-এর গুড়া দ্বারা ভেজাল দেয়া ও অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদনহীন চুটকি উৎপাদন করায় মোল্লা এন্ড কোং-কে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪১ ধারায় ১ লক্ষ ৫২ হাজার টাকা জরিমানা করা হয় এবং কোম্পানির কারখানাটিকে সিলগালা করা হয়।

অপরদিকে হোসেন এন্ড কোম্পানিকে অনুমোদনহীন পণ্যে বিএসটিআইয়ের লোগো ব্যবহার এবং অনুমোদনহীন সেমাই উৎপাদন করার দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৩ ও ৪৪ ধারায় ২ লক্ষ টাকা জরিমানা করা হয়। জেলা প্রশাসন ও র‌্যাবের সহযোগিতায় এ ধরনের ভেজালবিরোধী কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানা গেছে।

অভিযান চলাকালীন ব্যবসায়ীদেরকে ভেজাল পণ্য উৎপাদন ও বাজারজাত না করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়। অভিযানে র‌্যাব-৭ এর অধিনায়ক মো. মেহেদী হাসানসহ বিএসটিআইয়ের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

অন্যদিকে, চট্টগ্রাম মহানগরে বেসরকারি সংস্থার মালিকানাধীন একে খান এন্ড কোং এর পাহাড়ে অবৈধ ও ঝুঁকিপূর্ণ স্থাপনা উচ্ছেদের জন্য অভিযান পরিচালনা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। পাহাড় ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত বাস্তবায়নে নগরীর তালিকাভুক্ত ১৭টি পাহাড়ের পাদদেশে অবৈধভাবে বসবাসকারী ৮৩৫টি পরিবারকে উচ্ছেদ করতে এ অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তর। উচ্ছেদ অভিযানে একে খান কোম্পানির পাহাড়ে অবৈধ স্থাপনা তৈরি করে ঝুঁকিপূর্ণ পরিবেশে বসবাসরত ৭০টির মতো পরিবারের বাসস্থানের সাথে সংযুক্ত বিদ্যুৎ লাইন, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এ সময় পিডিবি থেকে ইস্যুকৃত ৫টি বিদ্যুৎ মিটার বিচ্ছিন্নকরণসহ সংশ্লিষ্ট বিলের কপি জব্দ করা হয়েছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন অঞ্চলের পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিকের সভাপতিত্বে গঠিত উপ-কমিটি আজ তালিকাভুক্ত পাহাড়গুলিতে সকাল সাড়ে ১১টা থেকে বেলা দেড়টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করে। নগরীর একে খান এন্ড কোম্পানির মালিকানাধীন পাহাড়ে পরিচালিত এ উচ্ছেদ কার্যক্রমে নেতৃত্ব দেন আগ্রাবাদ সার্কেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) শারমিন আকতার ও কাট্টলী সার্কেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম।

পাহাড় ব্যবস্থাপনা কমিটির সমন্বিত এ অভিযানে উপস্থিত ছিলেন সিএমপি পুলিশ, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক, পরিদর্শক নূর হাসান সজীব, ওয়াসার উপ-সহকারী প্রকৌশলী বিকাশ চন্দ্র নাথ, পিডিবির উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান তালুকদার, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার ইফতেখার উদ্দিন ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কো. লিমিটেডের উপ-ব্যবস্থাপক প্রকৌশলী মো. আলমগীর হোসেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট