চট্টগ্রাম শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৮ অক্টোবর, ২০১৯ | ১:০৬ পূর্বাহ্ন

মফস্বল ডেস্ক

সাতকানিয়া ও মানিকছড়িতে খাদ্য দিবস পালিত

সাতকানিয়া ও মানিকছড়িতে খাদ্য দিবস পালিত হয়েছে। এ সংক্রান্ত আমাদের সংবাদদাতাদের পাঠানো সংবাদ নিচে দেয়া হল।
সাতকানিয়া: নিজস্ব সংবাদদাতা জানান, ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ, পুষ্টিকর খাদ্যেই হবে আকাক্সিক্ষত ক্ষুধামুক্ত পৃথিবী’ প্রতিপাদ্যে সাতকানিয়ায় র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ^ খাদ্য দিবস পালিত হয়েছে গত ১৬ অক্টোবর।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণশেষে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। এছাড়া দিবসটি উপলক্ষে উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ের সামনে খাদ্য প্রদর্শনীর আয়োজন করা হয়। পরে উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ে উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দীপঙ্কর তঞ্চঙ্গ্যা। বিশেষ অতিথি ছিলেন সাতকানিয়া প্রেসক্লাব সভাপতি সৈয়দ মাহফুজ-উন নবী খোকন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তারিক আজিজ, উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা নজরুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজিম শরীফ, সহকারী প্রোগ্রামার (আইসিটি) মফিদুল ইসলাম প্রমুখ।

মানিকছড়ি: নিজস্ব সংবাদদাতা জানান, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ও কারিতাস পেপ-সিএইচটি প্রকল্পের সহায়তায় বিশ^ খাদ্য দিবস পালিত হয়। ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ, পুষ্টিকর খাদ্যেই হবে আকাক্সিক্ষত ক্ষুধামুক্ত পৃথিবী’-প্রতিপাদ্যে গত ৬ অক্টোবর উপজেলা চত্বর থেকে র‌্যালি বের হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল কাদের’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ। ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা সৈয়দ মো. ফরিদের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুমন গুপ্ত, উপ-সহকারী কৃষি কর্মকর্তা উমা প্রসাদ বড়–য়া, হেলাল উদ্দিন, শাহজাহান, পাপড়ি বড়–য়া প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা উমা প্রসাদ বড়–য়া। তিনি বলেন, বর্তমানে কৃষক প্রয়োজনে কিংবা অপ্রয়োজনে রাসায়নিক কীটনাশক ব্যবহার করে থাকেন। এতে পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে তেমনি ব্যাহত হচ্ছে খাদ্য নিরাপত্তা। এছাড়াও ফসলের রোগবালাই দমনে আইপিএম’র বিভিন্ন ধাপ ব্যবহার করার জন্য কৃষকদের নিকট আহ্বান জানান। এছাড়াও কৃষি ক্ষেত খামারে যেকোন প্রকার সমস্যা দেখা দিলে সরাসরি কীটনাশকের দোকানে না গিয়ে আগে কৃষি অফিসে যোগাযোগ করে উপযুক্ত সেবাগ্রহণের জন্য উপস্থিত কৃষকদের অনুরোধ জানান।

বক্তারা বলেন, সুস্থ দেহের জন্য পুষ্টিকর খাদ্যের প্রয়োজনীয়তা রয়েছে। যত্রতত্র রাসায়নিক কীটনাশক ব্যবহার পরিহার করার জন্য সকল কৃষকদের প্রতি অনুরোধ জানান।

The Post Viewed By: 60 People

সম্পর্কিত পোস্ট