চট্টগ্রাম শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৭ অক্টোবর, ২০১৯ | ১:৪০ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক

সারাবছর চসিকের মশকনিধন অভিযান চলবে

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, মশকমুক্ত ও পরিচ্ছন্ন নগরী গড়তে সারা বছর ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করা হবে। এই কর্মসূচি নগরীর প্রতিটি ওয়ার্ডে মশকনিধনের পাশাপাশি নালা-নর্দমা পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রম চলবে। ২০২০ সালের ১৭ এপ্রিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে এই কর্মসূচি হাতে নেয়া হয়েছে। গতকাল বুধবার মশকমুক্ত পরিস্কার পরিচ্ছন্ন নগরী গড়ার প্রত্যয় নিয়ে ডিসি হলে মশক নিধনের ক্রাশ প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র একথা বলেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত

ছিলেন কাউন্সিলর শৈবাল দাশ সুমন, চসিক প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মান্নান সিদ্দিকী জিসু, উপ প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, রাজনীতিক জালাল উদ্দিন ইকবাল প্রমুখ।

সিটি মেয়র বলেন, সমন্বিত মশক নিধন ব্যবস্থাপনার আওতায় প্রথম পদক্ষেপটিই হচ্ছে পরিবেশগত ব্যবস্থাপনা। পরিবেশের বিভিন্ন জায়গায়, এডিস মশা জন্মায়। সেসব জায়গায় যাতে এডিস মশা জম্মাতে না পারে, সকলকে সচেতন হতে হবে। এই নগরে এখনো ডেঙ্গু রোগ নির্মূল হয়নি উল্লেখ বলেন, মাঝে মধ্যে ডেঙ্গু রোগীর সংবাদ আমরাও পেয়ে থাকি। আমাদের সকলের উচিত ডেঙ্গু রোগ নির্মূলে এগিয়ে আসা। এই ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে প্রতি ওয়ার্ডের ঝুপঝাড় পরিস্কার ও নালায় যেখানে মশার জন্ম হয় সেখানে ওষুধ ছিটানো হবে। সিটি কর্পোরেশনের পর্যাপ্ত ওষুধ আছে। এই ওষুধের সদব্যবহারের মাধ্যমে প্রাপ্তবয়স্ক মশা নিধনের জন্য এডাল্টিসাইড এবং মশার লার্ভা (ডিম) ধ্বংসের জন্য লার্ভিসাইড ওষুধ ছিটানো হবে।

ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধে নগরবাসীর সহযোগিতা কামনা করে মেয়র বলেন, পরিস্কার ও বদ্ধ পানি এডিস মশার প্রজণন ক্ষেত্র। তাই বাসাবাড়ির আশপাশে ডাবের খোসায়, ফুলের টবে, ছাদে, ফ্রিজের নিচের ট্রেতে তিনদিনের বেশি পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। নগরের শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসাস্থলসহ বাসা-বাড়ি, ছাদ-আঙ্গিণায় নিজ নিজ উদ্যোগে পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এটি আমাদের সকলের নাগরিক দায়িত্ব। চট্টগ্রাম নগরীকে একটি স্বাস্থ্যকর, নিরাপদ, বাসযোগ্য ও পরিচ্ছন্ন শহর গড়তে সকলের সহযোগিতা প্রয়োজন। অনুষ্ঠানে ফগার মেশিন দিয়ে ওষুধ ছিটিয়ে মশক নিধন কার্যক্রম উদ্বোধন করেন মেয়র।

The Post Viewed By: 60 People

সম্পর্কিত পোস্ট