চট্টগ্রাম বুধবার, ২০ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৬ অক্টোবর, ২০১৯ | ৩:৩৪ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবদক

ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটে খালিদ মাহমুদ

বাংলাদেশের মেরিটাইম খাতে অগ্রগতির কথা জানবে বিশ্ব

ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের মেরিন ক্যাডেটদের উদ্দেশে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন- সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে সমুদ্রগামী জাহাজে নিজ দায়িত্ব পালন করবে যাতে দেশের ভাবমূর্তি সমুজ্জ্বল থাকে। তোমাদের উপর পরবর্তী প্রজন্মের ভবিষ্যত। তোমরা প্রত্যেকেই দেশের একজন এম্বাসেডর।

গতকাল মঙ্গলবার সকালে নগরীর সল্টগোলায় ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের (এনএমআই) ২০তম ও মাদারীপুর শাখার ৯ম ব্যাচের পাসিং আউট অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, ‘সরকার ভিশন-২০২১ বাস্তবায়নে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় সব স্তরে কাজ করে চলেছে। শিপিং সেক্টরে দক্ষ মানবসম্পদ তৈরিতে ইনস্টিটিউটগুলো কাজ করছে। সরকারি পরিকল্পনায় এনএমআইতে প্রি সি ক্যাডেট কোর্স পরিচালনার অনুমোদন দিয়েছে। প্রশিক্ষণের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করা হয়েছে। তাই জাহাজে চাকরির পাশাপাশি জাহাজ নির্মাণ শিল্পে কাজের সুযোগ মিলছে।’ তিনি আরো বলেন, ‘প্রশিক্ষণের গুণগতমান বৃদ্ধির লক্ষ্যে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের ‘সিমুলেটর সংগ্রহ’ প্রকল্পটি পরিকল্পনা কমিশনে অনুমোদিত হয়েছে। যার বাস্তবায়ন অচিরেই শুরু হবে। তাছাড়া এরই মধ্যে ২০১৪ সালে এই ইনস্টিটিউট আন্তর্জাতিক মানদ-ের স্বীকৃতিস্বরূপ ডিএনভি-জিএল এবং পরবর্তিতে ব্যুরো ভেরিটাস কর্তৃক আইএসও সার্টিফিকেট অর্জন করেছে। এছাড়াও ব্যুরো ভেরিটাস কর্তৃক ওয়ার্কশপ প্রকিউরম্যান্ট স্কিল সার্টিফিকেট অর্জন করেছে এবং ফিল্টার-কাম-ওয়েল্ডার প্রশিক্ষণার্থীগণ ৬জি সার্টিফিকেট অর্জন করেছে। ফলে প্রশিক্ষণার্থীগণ জাহাজে চাকুরির পাশাপাশি আন্তর্জাতিক জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পাচ্ছেন। যার মাধ্যমে দেশের মেরিটাইম খাতে অগ্রগতির কথা জানবে বিশ্ব।’

প্রধান অতিথি কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন এবং সেরা প্রশিক্ষণার্থীদের হাতে পুরস্কার তুলে দেন। এবার অল রাউন্ডার রেটিং নির্বাচিত হন তাসওয়ার জাহান। বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সৌজন্যে তাকে স্বর্ণপদক দেওয়া হয়। এছাড়া বেস্ট এক্সট্রা কারিকুলার একটিভিটিসের জন্য রৌপ্যপদক পান আতিফ আকবর নিশাত। প্রশিক্ষণ কোর্সে ১৭৮ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌ বাণিজ্য দপ্তরের মহাপরিচালক কমোডোর সৈয়দ আরিফুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন এনএমআই’র অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল আজিম। এছাড়া অনুষ্ঠানে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজসহ জাহাজ মালিক ও নাবিক নিয়োগকারী এজেন্টগণ, সামরিক ও বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

The Post Viewed By: 173 People

সম্পর্কিত পোস্ট