চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৬ অক্টোবর, ২০১৯ | ২:৪৪ পূর্বাহ্ন

চট্টগ্রাম শিশু একাডেমিতে শিশু অধিকার সপ্তাহের সমাপনী

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনায় জেলা প্রশাসন ও ইউনিসেফ’র সহযোগিতায় চট্টগ্রাম জেলা শিশু একাডেমির উদ্যোগে শিশু অধিকার সপ্তাহ ও বিশ্ব শিশু দিবস-২০১৯ এর সমাপনী আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান গতকাল (সোমবার) বিকেল সাড়ে ৪টায় একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানার সভাপতিত্বে ও প্রশিক্ষক তানভীরুল ইসলাম নাহিদের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চ.বি) সিনেট সদস্য ও বেসরকারি প্রতিষ্ঠান ঘাসফুল’র চেয়ারম্যান প্রফেসর ড. মঞ্জুরুল আমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইউনিসেফ’র শিশু সুরক্ষা কর্মকর্তা ফ্লোরা জেসমিন দীপা, মমতা’র মানবসম্পদ বিভাগের পরিচালক নাহিদ ফারহানা ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশর প্রকল্প পরিচালক রবার্ট কমল সরকার।

আলোচনা সভায় বক্তারা বলেন, দেশে প্রত্যেক শিশুর সমান অধিকার রয়েছে। তাদেরকে সমস্ত কলুষতামুক্ত আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে পিতা-মাতাকে দায়িত্ব নিতে হবে। পড়ালেখার পাশাপাশি শিশুদের আনন্দ-বিনোদনে উৎসাহিত করতে হবে। পারিবারিক অসচেতনতার কারণে অনেক শিশু শিক্ষার আলো ও তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। তাদের প্রতি কোন ধরনের বিমাতাসুলভ আচরণ না করে স্বাভাবিকভাবে বেড়ে উঠার সুযোগ সৃষ্টি করে দিতে হবে। শিশু নির্যাতন, শিশু শ্রম ও ঝড়ে পড়া রোধসহ আমরা প্রত্যেক শিশুর সমান অধিকার নিশ্চিত করতে পারলে শিশুদের বাসযোগ্য উন্নত বাংলাদেশ গড়া সম্ভব হবে। শিশু অধিকার যাতে লংঘিত না হয় সে বিষয়ে সকল অভিভাবক ও শিক্ষকদের আরো সচেতন হতে হবে।শেষে শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে আয়োজিত শিশুদের চিত্র প্রদর্শনী, চিত্রাংকন ও যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতাসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ। ।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 59 People

সম্পর্কিত পোস্ট