চট্টগ্রাম বুধবার, ২০ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০১৯ | ৩:৩২ পূর্বাহ্ন

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান

বিজিবির গুলিতে নিহত ২

নাইক্ষ্যংছড়িতে ভোটকেন্দ্রে গোলযোগ

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিশৃঙ্খলা সৃষ্টির সময় বিজিবির গুলিতে ২ জন নিহত ও এক স্কুলছাত্র আহত হয়েছে। পরিস্থিতি সামাল দিতে গিয়ে আহত হয়েছেন বিজিবির দুই সদস্য। গতকাল সোমবার বিকেলে উপজেলার ঘুনধুম ইউনিয়নের ফাত্রাঝিরি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। ওই এলাকায় দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে জাল ভোট নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ায় বিজিবি পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গিয়ে গুলি ছুড়লে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন মংকিছা তঞ্চঙ্গ্যা (৪৫) ও অংছা মং তঞ্চঙ্গ্যা (৩৪)। গুলিতে আহত হয়েছে স্কুলছাত্র উলা তঞ্চঙ্গ্যা (১৪)।
বেলা সাড়ে তিনটার দিকে এ ঘটনা ঘটে। ঘটনার পর ওই কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ হয়ে যায়। গতকাল সোমবার বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুনধুম, সোনাইছড়ি ও সদর ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, ঘুনধুম ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার প্রার্থী বাবুল তঞ্চঙ্গ্যা ও মোহাম্মদ আলী এই দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে জাল ভোট নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এ সময় বেশ কিছু সমর্থক ভোটকেন্দ্রে প্রবেশের চেষ্টা চালালে বিজিবি সদস্যরা সামাল দেয়ার চেষ্টা করেন। পরে সমর্থকরা বিজিবির ওপর চড়াও হলে বিজিবি গুলি চালায়। এ সময় ঘটনাস্থলে মংকিছা তঞ্চঙ্গ্যা নিহত হন। গুলিতে আহত অংছা মং ও স্কুল ছাত্র উলা তঞ্চঙ্গ্যাকে উদ্ধার করে বিজিবি সদস্যরা উখিয়া ও কক্সবাজার হাসপাতালে পাঠায়। হাসপাতালে নেওয়ার সময় মারা যান অংছা মং।

স্থানীয়রা জানিয়েছেন, হতাহতরা সবাই মেম্বার প্রার্থী বাবুল তঞ্চঙ্গ্যার সমর্থক। মেম্বার প্রার্থী মোহাম্মদ আলী কেন্দ্রে জাল ভোট নিচ্ছেন এমন অভিযোগ তুলে বাবুল তঞ্চঙ্গ্যার সর্মথকরা কেন্দ্রে প্রবেশের চেষ্টা করে। এ সময় উভয়ের সমর্থকদের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হলে বিজিবি পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালায়।

এ বিষয়ে বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ সাংবাদিকদের জানিয়েছেন, কেন্দ্রের বাইরে কিছু সমর্থক বিশৃঙ্খলা সৃষ্টি করলে বিজিবির সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করে। সময় ক্ষুব্ধ সমর্থকরা বিজিবি উপর চড়াও হলে আত্মরক্ষার্থে বিজিবি গুলি ছুড়ে। এতে ঘটনাস্থলে একজন নিহত হয়। পরে হাসপাতালে আরো একজন মারা যায়। হতাহতদের বিজিবি সদস্যরা উদ্ধার করে হাসপাতালে পাঠায়। ঘটনার সময় বিজিবির সহকারী পরিচালক জি আর হোসেন ও নায়েক লাভলু খান আহত হন বলে তিনি জানান।

নাইক্ষ্যংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন জানিয়েছেন, ফাত্রাঝিরি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই মেম্বারের সমর্থক করে বিশৃঙ্খলা সৃষ্টি সময় সেখানে বিজিবি গুলি ছুড়লে ২ জন নিহত ও অপর এক জন আহত হয়। ঘটনা তদন্তে সেখানে পুলিশ পাঠানো হয়েছে বলে তিনি জানিয়েছেন। নির্বাচনে রিটার্নিং অফিসার আবু জাফর জানিয়েছেন দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনার সময় বিজিবি পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি করে। প্রসঙ্গত ঘুনধুম ইউনিয়ন পরিষদ নির্বাচনে এবার চেয়ারম্যান পদে তিনজন ও মেম্বার পদে ৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।

The Post Viewed By: 686 People

সম্পর্কিত পোস্ট