চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০১৯ | ৩:২০ পূর্বাহ্ন

বিশ্ব মান দিবসে বিএসটিআই’র সভায় বিভাগীয় কমিশনার

যত পণ্য আছে মান রক্ষা করতে হবে সবকিছুরই

আমদানি করা ছোলা, ডাল, চিনিসহ সব ধরনের খাদ্যপণ্যের মান নিশ্চিত করার তাগিদ দিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান। তিনি বলেন, খাদ্যপণ্যের মান কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে। বেশিদিন বাঁচতে হলে খাদ্যমানে আপস করা যাবে না। মান কিন্তু শুধু খাবারের নয়, যত পণ্য আছে স্ট্যান্ডার্ড রক্ষা করতে হবে। গতকাল সোমবার বিশ্ব মান দিবস উপলক্ষে চট্টগ্রাম সার্কিট হাউজে বিএসটিআই আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএসটিআইয়ের পরিচালক ইঞ্জিনিয়ার মো. সেলিম রেজার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শরীফ হোসেন, ক্যাবের সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, বিএসটিআই’র শওকত ওসমান।

বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান বলেন, বিএসটিআইয়ের অনুমোদনে ১৮৮টি পণ্য আছে, তবে এর বাইরেও আমরা বিভিন্ন পণ্য ভোক্তা হিসেবে ভোগ করছি। এই ক্ষেত্রে আমরা কিভাবে ভোক্তাদের নিরাপত্তা দেব এই বিষয়টি বিএসটিআইকে নিশ্চিত করতে হবে। বিএসটিআই’র সক্ষমতা বাড়াতে হবে। ভোক্তারা যাতে বঞ্চিত না হয় এ জন্য বিশ্বব্যাপী বিভিন্ন প্রচেষ্টা চলছে তবে আমরা কোথায় আছি, আজকের এই দিবসটিতে এটি আমাদের দেখার বিষয়। তিনি বলেন, আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় কিন্তু ওজন। মাপে সঠিক দিতে হবে। সিল-পাল্লার দিন শেষের পথে। ডিজিটাল পাল্লা ভোক্তাদের কিছুটা স্বস্তি দিয়েছে। টাকা নেবেন, ওজনে কম দেওয়া যাবে না। এটা বড় অপরাধ। যদি ভোক্তাদের সঙ্গে প্রতারণা করেন তবে মনে রাখবেন আপনি মা-বাবা, ভাইবোন, স্বজনদের সঙ্গে প্রতারণা করছেন।

আমদানি করা মাল্টা নিয়ে কেউ আত্মীয়ের বাড়িতে বেড়াতে গেলে তাকে আপ্যায়ন না করার অনুরোধ জানিয়ে বিভাগীয় কমিশনার বলেন, মাল্টা নষ্টই হয় না, ছয় মাস থাকবে বাড়িতে। মাল্টা নিয়ে বেড়াতে যে যাবে সে একটা হতভাগা। বাংলা কলা, দেশি পেঁপে নিয়ে যান।

মিনারেল ওয়াটারের নামে যা বিক্রি হচ্ছে তা আদৌ মিনারেল ওয়াটার কিনা প্রশ্ন রেখে তিনি বলেন, বিএসটিআই’র আওতার বাইরে থাকা পণ্যগুলোর কী অবস্থা ? এত ভেজাল খাচ্ছি আমাদের দেহ পচে কিনা সেটিই এখন দেখার বিষয়।
উল্লেখ্য, পণ্য ও সেবার মানে সচেতনতা তৈরিতে প্রতি বছর বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়। ‘ভিডিও মান বৈশ্বিক সম্প্রতির বন্ধন’ এই প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও ৫০তম বিশ্ব মান দিবস পালিত হচ্ছে।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 74 People

সম্পর্কিত পোস্ট