চট্টগ্রাম বুধবার, ২০ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০১৯ | ৩:২০ পূর্বাহ্ন

নিজস্ব সংবাদদাতা, নাজিরহাট

লাখো ভক্তের ঢল মাইজভা-ারে

বাবা ভা-ারীর ১৫৭তম খোশরোজ সম্পন্ন

লাখো আশেকের মিলনমেলা মাইজভা-ার দরবারে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শান্তিপূর্ণ পরিবেশে তরিকায়ে মাইজভা-ারের দিকপাল গাউছুল আযম সৈয়দ গোলামুর রহমান মাইজভা-ারী প্রকাশ বাবাভা-ারীর (ক.) ১৫৭তম খোশরোজ সম্পন্ন হয়েছে। গত ১৩ অক্টোবর হতে শুরু হওয়া খোশরোজের দুই দিনব্যাপি কর্মসূচি গতকাল (১৪ অক্টোবর) রাতে আখেরি মোনাজাতের মাধ্যমে সম্পন্ন হয়েছে। দরবারের প্রতিটি মঞ্জিল সময়ে আখেরি মোনাজাত পরিচালনা করা হয়।

এদিকে, বাবা ভা-ারীর দুই দিনব্যাপি খোশরোজে অংশ নিতে ভক্তদের পদচারণায় দরবার এলাকা লোকারণ্যে পরিণত হয়। দরবারের ৫ কি.মি. এলাকা জুড়ে খোশরোজ আমেজ পরিলক্ষিত হয়। বাদ্যের তালে তালে নানা ঢংয়ে ভক্তরা তাদের হাদিয়া নিয়ে দরবারে হাজির হয়। দরবারের প্রতিটি মাজারে বর্ণিল আলোকসজ্জা করা হয়। আশেকগণ তাদের নিজ নিজ মঞ্জিলের তত্ত্বাবধানে জেলাভিত্তিক ক্যাম্পে অবস্থান করে জিয়ারত, কুরআন তিলাওয়াত, দুরূদ পাঠ, মিলাদ-কিয়াম, জিকির, তসবিহ, তাহলিম ও মুনাজাতে শামিল হন। ভক্তরা মাজার হতে মাজারে ধরনা দিয়ে তাদের চাওয়া-পাওয়া নিয়ে কাঁদতে দেখা যায়।

মূলত গতকাল বাদে ফজর বাবা ভা-ারীর কেবলার মাজারে গিলাফ ছড়ানোর মধ্যদিয়ে খোশরোজের প্রধান দিবসের কর্মসূচি শুরু হয়। অন্যন্যা কর্মসূচির মধ্যে খতমে কুরআন, খতমে গাউছিয়া, মিলাদ, কিয়াম, জিকিরে আযগর ও জিকিরে ছেমা, ফাতেহা এবং সর্বশেষ তবারুক বিতরণ করা হয়। আখেরি মোনাজাত পরিচালনা গাউছিয়া রহমান মঞ্জিলের সৈয়দ মুজিবুল বশর মাইজভা-ারী।

অপরদিকে, গাউছিয়া রহমানীয়া মঈনিয়া মঞ্জিলের পক্ষ থেকে ও অনুরূপ কর্মসূচি পালন করা হয়। সেখানে আখেরি মোনাজাত পরিচালনা করেন সাজ্জাদানশীন সৈয়দ সাইফুদ্দিন আহমদ আল হাছানী আল মাইজভা-ারী। এছাড়া খোশরোজের আখেরি মোনাজাতে দেশ, জাতি ও বিশ্বশান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। আখেরি মোনাজাতে বক্তারা মাইজভা-ারী ত্বরিকা অনুসরন সমাজে শান্তি প্রতিষ্ঠা করতে পারে বলে মত ব্যক্ত করেন। খোশরোজ সফলভাবে সম্পন্ন হওয়ায় তরীকত ফেডারেশনের চেয়ারম্যান ও মাইজভা-ার ওরশ কমিটির চেয়ারম্যান আলহাজ সৈয়দ নজিবুল বশর মাইজভা-ারী এমপি সকল মহলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

The Post Viewed By: 162 People

সম্পর্কিত পোস্ট