চট্টগ্রাম বুধবার, ২০ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০১৯ | ২:৫৪ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক

২৩ নং উত্তর পাঠানটুলী ওয়ার্ড

ঝুঁকিতে পারাপার : ফুটওভার ব্রিজ প্রয়োজন দেওয়ান হাট মোড়ে

নগরীর দেওয়ান হাট মোড়। যেখানে দিনে রাতে ২৪ ঘণ্টায় ঝুঁকি নিয়েই রাস্তা পারাপার করতে হয় হাজার হাজার মানুষের।

ঝুঁকিপূর্ণভাবে রাস্তা পারাপার হলেও এই স্থানে নেই কোন ফুটওভার ব্রিজ কিংবা জেব্রা ক্রসিং। আবার টাইগারপাসের দিক থেকে আসা দেওয়ান হাট ওভার ব্রিজ থেকে গাড়িগুলো ঝুঁকিতে নামাতে হয় চালকদের। কয়েকবার মারতে হয় ব্রেকও। একটু বে-খেয়ালে যে কোন মুহূর্তে ঘটতে পারে বড় কোন দুর্ঘটনাও। এত ঝুঁকি থাকা সত্ত্বেও নেই নিরাপদ পারাপারের কোন ব্যবস্থা। যার জন্য জীবনের ঝুঁকি নিয়েই প্রতিদিন এভাবেই রাস্তা পার হতে হয় সাধারণ পথচারীদের। চলাচল নিশ্চিতে ঝুঁকিপূর্ণ এস্থানে এখন ফুটওভার ব্রিজ স্থাপনের দাবি সাধারণ পথচারী ও স্থানীয়দের। সরেজমিনে দেখা যায়, নারী, শিশু, বৃদ্ধসহ ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন অসংখ্য পথচারী। তদের মধ্যে একজন রায়হান উদ্দিন। এদিক-সেদিক তাকিয়ে দৌঁড়ে রাস্তাপার হতে দেখা যায় তাকে। জানতে চাইলে তিনি বলেন, ‘জেব্রা ক্রসিং কিংবা ফুটওভার ব্রিজ নেই। তাহলে কিভাবে রাস্তা পার হবো। সবসময় এমন ঝুঁকি নিয়েই রাস্তা পার হতে হয়। কিন্তু এভাবে পার হতে নিজেও ঝুঁকিতে থাকি। কোন সময় দুর্ঘটনার কবলে পড়তে হয় সেই চিন্তায় থাকতে হয় সবসময়’।

শুধুমাত্র রায়হান নয়, তার মতো হাজারো পথচারী দিনের পর দিন এমন ঝুঁকি নিয়েই দেওয়ান হাটের এই অংশে রাস্তা পারাপার হচ্ছেন এমন চিত্র সবসময় দেখা যায়। অনেকসময় চলন্ত গাড়ির সামনে হাত তুলে দাঁড়িয়ে থাকেন পথচারীরা। আবার দৌড়ে গিয়েও পারপার হয় অনেকেই।

স্থানীয়রা জানান, টাইগারপাস থেকে আসা বেশিরভাগ গাড়িগুলো অনেক গতি নিয়ে নামে। কোন গাড়ি ধীরে ধীরে নামলেও তাদের কয়েকবার ব্রেক ধরতে হয়। মাঝেমধ্যে নামতে গিয়ে দুর্ঘটনা ঘটছে প্রায়ই। এরমধ্য দিয়ে লোকজনকে রাস্তা পার হতে হচ্ছে ঝুঁকি নিয়ে। কিন্তু মোড়টিতে নেই কোন ফুটওভার ব্রিজ কিংবা জেব্রাক্রসিং। তাই একরকম জীবন হাতে নিয়েই ক্ষুদে শিক্ষার্থীদেরও রাস্তা পার হতে হয় এখানে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা না নিলে সবসময় দুর্ঘটনা ঘটেই যাবে।

The Post Viewed By: 107 People

সম্পর্কিত পোস্ট