চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০১৯ | ২:৫৪ পূর্বাহ্ন

নবপ-িত বিহারে প্রবারণা উৎসবে সিডিএ চেয়ারম্যান

বুদ্ধ বিশ^বাসীর হৃদয়ে জ্ঞান প্রজ¦লন করেছেন

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ বলেছেন, বৌদ্ধধর্ম মানবকল্যাণে নিবেদিত ধর্ম। সব প্রাণীর সুখ ও মঙ্গল কামনা করে মহামানব গৌতম বুদ্ধ আড়াই হাজার বছরেরও আগে যে ধর্ম দর্শন প্রচার করেছেন তা শুধু এশিয়াবাসীকে আলোকিত করেননি সমগ্র বিশ^বাসীর হৃদয়ে জ্ঞান প্রজ¦লন করেছে। তিনি আরো বলেন, ‘ধর্ম যার যার-উৎসব সবার’। তাই আজকের শুভ প্রবারণা ও বর্ণিল ফানুশ উত্তোলন অসাম্প্রদায়িক রূপ নিয়েছে। তিনি গত ১৩ অক্টোবর বৌদ্ধ ধর্মাবলম্বীদের দ্বিতীয় প্রধান ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে এ মন্তব্য করেন।

ফানুশ উত্তোলন উদ্বোধক মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার বিজয় বসাক বলেন, বতর্মান সরকার অসাম্প্রদায়িকভাবে কাজ করছে। প্রত্যেক ধর্মের নাগরিকদের নিজেদের মতো ধর্মের আচার-অনুষ্ঠান পালন করার সর্বোচ্চ সুযোগ সুবিধা নিশ্চিত করেছে। তিনি সকলকে আনন্দ মুখর পরিবেশে প্রবারণা উৎসব পালন করার আহ্বান জানান।

অনুষ্ঠানের মুখ্যআলোচক একুশে পদকে ভূষিত অধ্যক্ষ ড. প্রনব কুমার বড়–য়া প্রবারণার আদর্শ, উদ্দেশ্য ও ধর্মীয় ইতিহাস বিষয়ে বর্ণনা দেন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মিজানুর রহমান, সিনিয়র সহকারী পুলিশ কমিশনার দেবদূত ভট্টাচার্য ও পাঁচলাইশ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু তাহের। আলোচক ছিলেন বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের যুগ্ম মহাসচিব দেবপ্রিয় বড়–য়া, প্রকৌশলী পরিতোষ বড়–য়া প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন অধ্যপক বিপ্লব বড়–য়া। উপস্থিত ছিলেন কমলেন্দু বিকাশ বড়–য়া, অঞ্চল কুমার তালুকদার প্রমুখ। নবপন্ডিত বিহার অধ্যক্ষ অধ্যাপক উপানন্দ মহাথের’র সভাপতিত্বে সঞ্চালক ছিলেন অবিনাষ বড়ুয়া। -বিজ্ঞপ্তি

The Post Viewed By: 55 People

সম্পর্কিত পোস্ট