চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০১৯ | ২:০৪ পূর্বাহ্ন

মফস্বল ডেস্ক

দিবস পালনোপলক্ষে সভায় বক্তারা

দুর্যোগ মোকাবেলায় তৎপর সরকার

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালনে ১৩ অক্টোবর উপজেলার বিভিন্ন স্থানে র‌্যালি, আলোচনা সভা, দুর্যোগ ব্যবস্থাপনায় করণীয়বিষয়ক চিত্র প্রদর্শনী ও প্রস্তুতিমূলক মহড়া হয়েছে। আয়োজিত সভায় বক্তারা বলেন, সরকার দুর্যোগ মোকাবেলার জন্য সবকিছুই করে যাচ্ছে। দুর্যোগকালীন সময়ে আতঙ্কিত না হয়ে জীবন রক্ষার্থে প্রয়োজনীয় সবকিছু করতে হবে।

বাঁশখালী: নিজস্ব সংবাদদাতা জানান, বাঁশখালীতে দুর্যোগ প্রশমন দিবসের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে বাঁশখালী বালিকা বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি। অতিথি ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল বশিরুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা আক্তার কাজমী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম মিয়াজী, বাহারছড়া ইউনিয়ন চেয়ারম্যান অধ্যাপক তাজুল ইসলাম, চাম্বল ইউনিয়ন চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরী, প্রধান শিক্ষক মনোতোষ দাশ, শিক্ষক অঞ্জন চক্রবর্তী ও শিক্ষক মো. ওসমান। এ সময় ফায়ার সার্ভিস ডিফেন্স কর্মকর্তা লিটন বৈষ্ণব নেতৃত্বে এবং ফায়ার সার্ভিসের একটি ইউনিট, আনসার বাহিনী ও বাঁশখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে দুর্যোগকালীন মোকাবেলায় করণীয় শীর্ষক ডিসপ্লে প্রদর্শন করা হয়।

বোয়ালখালী: নিজস্ব সংবাদদাতা জানান, বোয়ালখালীতে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) ও কাজের বিনিময়ে টাকা (কাবিটা) কর্মসূচির আওতায় গৃহহীন মানুষের জন্য দুর্যোগ সহনীয় ঘর তৈরি করে উপকারভোগীদের বুঝিয়ে দেয়া হয়েছে। রবিবার সকালে প্রধানমন্ত্রীর সাথে উপজেলার পোপাদিয়া ইউনিয়নের আকুবদ-ীতে কর্মসূচির উদ্বোধন করেন সহকারী কমিশনার (ভূমি) একরামুল সিদ্দিক। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এস এম সেলিম, স্থানীয় চেয়ারম্যান এস এম জসিম উদ্দিন, ইউপি সদস্য রেজাউল করিম রাজু, পিআইও অফিসের নুরুন্নবী, স্থানীয় আকবর হোসেন, উপকারভোগী আবুল বশর প্রমুখ। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আছিয়া খাতুন জানান, বোয়ালখালীর পৌরসভা, পোপাদিয়া, শাকপুরা, চরণদ্বীপে এ ধরনের চারটি ঘর নির্মাণ করা হয়েছে। তিনি জানান, প্রায় ৫০০ বর্গফুটের প্রতিটি ঘরে রয়েছে দুটি কক্ষ, একটি করিডোর, একটি বাথরুম ও একটি রান্নাঘর। টেকসই এসব ঘরে সোলার সিস্টেম, বজ্রপাত নিরোধক ব্যবস্থা থাকছে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় করা হয়েছে দুই লাখ ৫৮ হাজার টাকা।

রাজস্থলী: নিজস্ব সংবাদদাতা জানান, রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি’-এই স্লোগানকে সামনে রেখে ১৩ অক্টোবর রবিবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি রাজস্থলী উপজেলা সদরের উত্তর-দক্ষিণ দিক প্রদক্ষিণ করে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে আলোচনা সভায় মিলিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. শেখ ছাদেক, রাজস্থলী থানার ওসি মফজল আহাম্মদ, কৃষি কর্মকর্তা হাসিবুল হাসান, ওসি-এলএসডি নাঈম ভূইয়া, সোনালী ব্যাংক ম্যানেজার বিপ্লব কুমার তঞ্চঙ্গ্যা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রবিউল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা কণিকা চাকমা, সমাজসেবা কর্মকর্তা আবু জাফর প্রমুখ।

থানচি: নিজস্ব সংবাদদাতা জানান, দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের প্রধান ফটক থেকে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা প্রশাসনিক কার্যালয়ে শেষ হয়। সেখানে দুর্যোগ প্রস্তুতিমূলক মহড়াশেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তারিকুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াই হ্লা মং মারমা। সিও তপন কুমার দাশের সঞ্চালনায় অতিথি ছিলেন নারীনেত্রী জাহানারা বেগম, সেতারা পারভিন প্রমুখ। এদিকে, দিবসটি উপলক্ষে আগের দিন উপজেলা পরিষদ মিলনায়তনে রচনা প্রতিযোগিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে বিজয়ী প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

রাঙ্গুনিয়া: নিজস্ব সংবাদদাতা জানান, রাঙ্গুনিয়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে শোভাযাত্রা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সহকারী কমিশনার (ভূমি) পূর্বিতা চাকমার সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন দক্ষিণ রাজানগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আহামদ ছৈয়দ তালুকদার, উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে, সমাজসেবা কর্মকর্তা মুহাম্মদ হাসান, মহিলাবিষয়ক কর্মকর্তা সোনিয়া সফি, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বাবুল কান্তি চাকমা, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. নিজাম উদ্দিন, লায়লা বিলকিস, এওয়াকের সিবিআইডি অফিসার জিয়াউর রহমান প্রমুখ। সকালে টিআর/কাবিটা কর্মসূচির আওতায় গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় বাসগৃহ প্রকল্পের আওতায় উপজেলার ছয় ইউনিয়নে ছয়টি ঘর সারাদেশের মতো ডিজিটাল পদ্ধতিতে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় উপজেলার সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

The Post Viewed By: 76 People

সম্পর্কিত পোস্ট