চট্টগ্রাম শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৪ অক্টোবর, ২০১৯ | ৩:১৩ পূর্বাহ্ন

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে পটিয়ায় সংঘরাজ ড. ধর্মসেন

অনাচার থেকে মুক্ত থাকতে হলে ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে

বাংলাদেশি বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু সংঘরাজ ড. ধর্মসেন মহাস্থবির বলেছেন, বুদ্ধের নীতি মেনে চলার মাধ্যমে অশান্ত বিশে^ শান্তি আনয়ন সম্ভব। তিনি সকল পাপাচার ও অনাচার থেকে মুক্ত থাকতে হলে ধর্মীয় অনুশাসন মেনে চলার উপর গুরুত্বারোপ করেন।

তিনি গতকাল রবিবার প্রবারণা পূর্ণিমা উপলক্ষে পটিয়ার ঊনাইনপূরা লঙ্কারামে (বিহারে)
সর্দ্ধমালোচনা প্রধান অতিথির বক্তব্য একথা বলেন। অনুষ্ঠানে সর্দ্ধমালোচনা করেন ঊনাইনপূরা লঙ্কারামের আবাসিক ভিক্ষু ড. সুমনপ্রিয় ভিক্ষু ও আবাসিক প্রধান জয়সেন ভিক্ষু, বক্তব্য রাখেন ঊনাইনপূরা সুহৃদ সম্মিলনীর সাধারণ সম্পাদক প্রণব বড়–য়া অর্ণব, নিত্যময় চৌধুরী, মিলিন্দরাজ চৌধুরী, তুষিত রঞ্জন বড়–য়া। পঞ্চশীল প্রার্থনা করেন প্রকৌশলী তরুণ তাপস বড়–য়া চৌধুরী ও অষ্টশীল প্রার্থনা করেন সুরঞ্জন তালুকদার।

অনুষ্ঠানের আগে সমাজসেবী সুরঞ্জন তালুকদারের বাড়ি থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে বুদ্ধপূজা ও সীবলীপূজা ঊনাইনপূরা লঙ্কারামে আনা হয়। পরে সর্দ্ধমালোচনা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে ছিল জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষু সংঘের প্রাতরাশ, মঙ্গলসূত্র পাঠ, বুদ্ধপূজা, পঞ্চশীল ও অষ্ট উপসথ শীল গ্রহণ, মহাসংঘদান, অতিথি আপ্যায়ন, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ, আলোচনা সভা, প্রদীপ পূজা, আলোকসজ্জা, বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা, ফানুস ওড়ানো ও বুদ্ধকীর্তন।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 121 People

সম্পর্কিত পোস্ট