চট্টগ্রাম শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯

১৪ অক্টোবর, ২০১৯ | ৩:১৩ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা , পটিয়া

কর্ণফুলীতে খামারিদের সভায় মোহাম্মদ ফরহাদ হোসেন

ইউসুফ চৌধুরী ছিলেন খামারিদের দাবি আদায়ের অগ্রদূত

কর্ণফুলীতে খামারিদের সংগঠন ফার্মাস এসোসিয়েশনের মতবিনিময় সভায় প্রাণী সম্পদ দপ্তরের উপ-বিভাগীয় পরিচালক মোহাম্মদ ফরহাদ হোসেন বলেছেন, খামারিদের আন্দোলন ও দাবি আদায়ে অগ্রদূত ছিলেন ইউসুফ চৌধুরী। তিনি খামারিদের ঐক্যবদ্ধ করে বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরেন এবং প্রয়োজনে আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন। তারই দেখানো আন্দোলনের পথে খামারিদের ফসল হলো চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ও মিল্কভিটার পূর্ণাঙ্গ কারখানা। খামারিরা ঐক্যবদ্ধ থেকে আন্দোলন না করলে সিলিং প্ল্যাট বা পূর্ণাঙ্গ কারখানা এবং ভেটেরেনারি বিশ্ববিদ্যালয় কখনো চট্টগ্রামে আনা সম্ভব হতো না।

গত শনিবার রাতে কর্ণফুলীর একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। তিনি আরো বলেন, মিল্কভিটার পূর্ণাঙ্গ কারখানা চট্টগ্রামে স্থাপনের ফলে এখানকার খামরিদের উৎপাদিত দুধ এখন আর রাস্তায় ঢালতে এবং সংরক্ষণের অভাবে ডোবায় ফেলতে হয় না। পশু লালন পালন একটি বিজ্ঞান উল্লেখ করে তিনি আরো বলেন, এখন থেকে সব খামারে বাণিজ্যিক বিদ্যুৎ বিলের বদলে কৃষি বিল দেয়ার সুযোগ পাবেন।

কর্ণফুলী ডেইরি এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আবছার চৌধুরীর সভাপতিত্বে ও দক্ষিণ জেলা ডেইরি এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক জালাল উদ্দির রোকনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রবীণ খামারি জাফর আহমদের স্বাগত বক্তব্যের পর অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, খামারি মোহাম্মদ ফোরকান, রিজিয়া ডেইরি ফার্মের মালিক মোহাম্মদ ইউসুপ, মডেল ডেইরি ফার্মের মালিক ডা, ইদ্রিস, ফ্যাসিফিক ডেইরি ফার্মের মালিক সালেহ জহুর, বেলাল ডেইরি ফার্মের মালিক মোহাম্মদ বেলাল, খান ডেইরি ফার্মের মালিক আতাউর রহমান, চরলক্ষ্যা ইউনিয়নের চেয়ারম্যান শাহ আলম, নেভী হারুন, কর্ণফুলী উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. রফিকুল ইসরাম, মিল্কভিটার পরিচালক নাজিম উদ্দিন হায়দার প্রমুখ।

মিল্কভিটার পরিচালক নাজিম উদ্দিন হায়দার বলেন, ইউসুফ চৌধুরীর দেখানো পথে তাঁরা হেঁটেছেন। খামারিদের সাথে নিয়ে আন্দোলন করে দুগ্ধ শীতলীকরণ প্যান্ট এনেছেন। এবার পূর্ণাঙ্গ কারখানা আসছে। এর সুফল পাবে চট্টগ্রাম অঞ্চলের খামারিরা। খামারিরা নিজেদের স্বার্থে ঐক্যবদ্ধ থাকলে সুরকারি সুযোগ ও সুবিধা একের পর এক আসতেই থাকবে। এ জন্য তিনি ইউসুফ চৌধুরীর আদর্শ ধারণ করে নিজেদের স্বার্থে যেকোন মূল্যে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

সভায় কর্ণফুলীর ৫টি ইউনিয়ন থেকে মোট ১১জনকে নিয়ে কর্ণফুলী উপজেলা ফার্মাস এসোসিয়েশনের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এতে মিল্কভিটার পরিচালক নাজিম উদ্দিন হায়দারকে আহ্বায়ক করা হয়। আগামী ৩০ অক্টোবরের মধ্যে ৩১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করে জমা দেয়ার নির্দেশনা দেন প্রাণি সম্পদ অধিদপ্তরের বিভাগীয় উপর পরিচালক মোহাম্মদ ফরহাদ হোসেন।

The Post Viewed By: 86 People

সম্পর্কিত পোস্ট