চট্টগ্রাম শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯

১৪ অক্টোবর, ২০১৯ | ৩:০১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শতাধিক অভিযোগ নিয়ে চসিকের গণশুনানি আজ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির চিত্র নিয়ে আজ (সোমবার) অনুষ্ঠিত হচ্ছে দুর্নীতি দমন কমিশন-দুদকের গণশুনানি। ইতোমধ্যে সিটি কর্পোরেশনের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির বিষয়ে শতাধিকেরও বেশি অভিযোগ পেয়েছে দুদক। যার বেশিরভাগ রাজস্ব ও প্রকৌশল বিভাগের বিরুদ্ধে। তবে সিটি কর্পোরেশনের কয়েকজন কাউন্সিলর ও কর্মকর্তাদের বিরুদ্ধেও অভিযোগ পাওয়া গেছে বলে জানিয়েছে দুদক সূত্র।

আজ (সোমবার) সকাল সাড়ে নয়টা থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজের বীর উত্তম শাহ্ আলম মিলনায়তনে এ গণশুনানি অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন দুর্নীতি দমন কমিশন-দুদক প্রধান কার্যালয়ের কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলাম। এছাড়া সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন ও দুর্নীতি দমন কমিশন-দুদকের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক মাহমুদুল হাসানসহ অন্যন্যরা উপস্থিত থাকবেন।

গত ২৯ সেপ্টেম্বর দুদকের বিশেষ সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে নিয়ে গণশুনানির সিদ্ধান্ত নেয় দুদক কমিশন। পরে বিষয়টি সিটি কর্পোরেশনকে অবহিতর করার পর গণশুনানি সম্পন্ন করতে ব্যপকভাবে প্রচার-প্রচরণা করে দুদক কমিশন। যার জন্য সিটি কর্পোরেশন কার্যালয়সহ প্রায় নয়টি স্পটে বসে অভিযোগ জমা নেয় দুদক টিম। এছাড়া মুঠোফোনেও অভিযোগ নেয়া হয় বলে জানিয়েছে দুদক।

এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নাগরিক সেবা গ্রহণে ভোগান্তি কমানোর জন্য এ গণশুনানির আয়োজন করা হয়েছে জানিয়ে দুর্নীতি দমন কমিশন-দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-১ এর উপ-পরিচালক লুৎফুল কবির চন্দন গতকাল পূর্বকোণকে বলেন, ‘ইতোমধ্যে আমাদের সকল প্রস্তুতি শেষ হয়েছে। বেশকিছু অভিযোগ জমা পড়েছে। এসব অভিযোগ (আজ সোমবার) গণশুনানিতে উপস্থাপন করা হবে’।

চট্টগ্রামের বিভিন্ন সেবা সংস্থা নিয়ে এতদিন দুর্নীতি দমন কমিশন-দুদক একাধিক গণশুনানির আয়োজন করলেও এই প্রথম চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে নিয়ে আলাদাভাবে আয়োজন করেছে। তাছাড়া দুদকের হটলাইন নম্বর ১০৬ এ দীর্ঘদিন থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিরুদ্ধে অভিযোগের সংখ্যা ছিল বেশি। কয়েকটি বিষয়ে পূর্বে দুদক অভিযান চালিয়ে এর সত্যতাও পেয়েছে। সিটি কর্পোরেশনের বিভিন্ন বিভাগের অনিয়ম ও দুর্নীতির মাত্রা অনেক বেড়ে যাওয়ায় এ গণশুনানির আয়োজন করে দুদক।

The Post Viewed By: 170 People

সম্পর্কিত পোস্ট