চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সাতকানিয়া উপজেলা নির্বাচন আজ

১৪ জন ম্যাজিস্ট্রেট, আইন শৃঙ্খলা বাহিনীর প্রায় ৩ হাজার সদস্য নিয়োজিত থাকবেন

সৈয়দ মাহফুজ-উন নবী খোকন হ সাতকানিয়া

১৪ অক্টোবর, ২০১৯ | ২:৫১ পূর্বাহ্ণ

সাতকানিয়া উপজেলা পরিষদ নির্বাচন আজ (সোমবার)। শনিবার মধ্যরাতে শেষ হয়েছে প্রচারণা। আজ সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে ১৪ জন ম্যাজিস্ট্রেট ও আইন শৃঙ্খলা বাহিনীর প্রায় তিন হাজার সদস্য নিয়োজিত থাকবেন। চেয়ারম্যান পদে আওয়ামী লীগ, বিএনপির প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাতকানিয়ায় এবারই প্রথম ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। নির্বাচন উপলক্ষে শনিবার থেকেই উপজেলাজুড়ে আইন শৃঙ্খলা বাহিনী টহল ব্যবস্থা জোরদার করেছে। এরমধ্যে নির্বাচনী ইভিএম সহ নির্বাচনী সব সরঞ্জাম মাঠ পর্যায়ে পৌঁছে দেয়ার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উপজেলা পরিষদ নির্বাচনে ১৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ভোট হবে। মোট ভোটার ২ লাখ ৮৩ হাজার ৩৮০ জন। সাতকানিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী এম এ মোতালেব সিআইপি (নৌকা), বিএনপি মনোনীত

আবদুল গাফফার চৌধুরী (ধানের শীষ) এবং স্বতন্ত্র প্রার্থী আবদুল মোনায়েম চৌধুরী মুন্না (মোটর সাইকেল) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উপজেলা ভাইস চেয়ারম্যান পদে সালাউদ্দিন হাসান চৌধুরী (বই), উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ শাহজাহান (তালা), জসিম উদ্দিন (চশমা), বিএনপি সমর্থিত বশির উদ্দিন (ধানের শীষ) এবং মো. আসিফুর রহমান সিকদার (মাইক) এবং মোহাম্মদ ওমর ফারুক (টিওবওয়েল) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তারান্নুম আয়েশা (প্রজাপতি) ও আঞ্জুমান আরা বেগম (কলস)।

নির্বাচনী এলাকায় গতরাত ১২টা থেকে সোমবার মধ্যরাত পর্যন্ত বাস, ট্রাক, টেম্পো, সিএনজি, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বেবিট্যাক্সি বা অটোরিকশা ইত্যাদি যানবাহনের চলাচল নিষিদ্ধ করা হয়েছে। আইনশৃঙ্খলা, পরিবেশ স্বাভাবিক রাখতে বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। গতকাল ১৩ অক্টোবর থেকে নির্বাচনের দিন (১৪ অক্টোবর) এবং পরের দিন ১৫ অক্টোবর পর্যন্ত ৬ জন নির্র্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে গঠিত ভ্রাম্যমাণ আদালত মাঠে কাজ করবে। গত ৩ সেপ্টেম্বর সাতকানিয়া উপজেলা পরিষদের তফসিল ঘোষণা করা হয়।

২০১৪ সালের ২৩ মার্চ সাতকানিয়া উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে চেয়ারম্যান, ভাইস- চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে জামায়াত সমর্থিতরা নির্বাচিত হন। আগামী ২১ অক্টোবর এ পরিষদের মেয়াদ শেষ হবে।
সাতকানিয়া উপজেলা পরিষদ নির্বাচন উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে হবে বলে আশা প্রকাশ করে রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান। যেহেতু সব কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হবে সেহেতু কোন ধরনের কারচুপির সুযোগ নেই। তিনি ভোটারদের নির্ভয়ে ভোটকেন্দ্রে এসে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানান। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দীপঙ্কর তঞ্চঙ্গ্যা বলেন, ‘এবারের নির্বাচনে ১৭টি ইউনিয়ন ও একটি পৌরসভার জন্য ছয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। এছাড়া বিচারিক ম্যাজিস্ট্রেট থাকবেন একজন’। তিনি জানান, নির্বাচনে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ১৪ জন ম্যাজিস্ট্রেট, ১ প্লাটুন র‌্যাব, ৫ প্লাটুন বিজিবি, ১৬৭০ জন পুলিশ এবং ৮৭৫ জন আনসার ভিডিপি সদস্য নিয়োগ করা হয়েছে। গতকাল সন্ধ্যার পর থেকে কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছতে দেখা গেছে। সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. হাসানুজ্জ্যামান মোল্লা বলেন, কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়া নির্বাচন সম্পন্ন করতে সব প্রস্তুতি নেয়া হয়েছে।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, এবারের নির্বাচনে ১২৫টি কেন্দ্রে মোট ভোটকক্ষ ৭০১টি। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা সমন্বয়ক হিসেবে উপজেলা নির্বাহী অফিসার দায়িত্ব পালন করছেন। প্রতিটি কেন্দ্রে একজন প্রিজাইডিং অফিসার এবং প্রতিটি ভোটকক্ষে একজন সহকারী প্রিজাইডিং অফিসার ও দু’জন পোলিং অফিসার দায়িত্বে নিয়োজিত থাকবেন। সে হিসেবে ১২৫ জন প্রিসাইডিং অফিসার, ৭০১ জন সহকারী প্রিসাইডিং অফিসার, ১হাজার ৪০২জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে থাকবে পুলিশ সদস্যসহ ১৬ জন নিরাপত্তা কর্মী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট