চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

স্কেবেটরের ‘বোম’ বরুমতি খালে চন্দনাইশ

মো. দেলোয়ার হোসেন, চন্দনাইশ

১৩ অক্টোবর, ২০১৯ | ১:২৫ পূর্বাহ্ণ

বিধিমালা অনুযায়ী বেলচা দিয়ে বালি উত্তোলনের নির্দেশনা থাকলেও উপজেলার বরুমতি খাল থেকে দীর্ঘ ২ মাস ধরে নিয়ম বহির্ভূতভাবে স্কেবেটরের বোমের আঘাতে বাগেট ভর্তি করে বালি উত্তোলন চলছে। এতে খালের ভাঙন বেড়ে গিয়ে ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কার কথা জানান স্থানীয়রা।

সরেজমিনে সম্প্রতি দেখা যায়, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পূর্বপাশ থেকে বরগুণি বিট পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকাজুড়ে একটি মহল বেশ কয়েকটি স্কেবেটর দিয়ে বালি উত্তোলন করে যাচ্ছে। কেউ কেউ ১ নং শিট অতিক্রম করে ৩ নং শিট এলাকা থেকে বালি উত্তোলন করছে। বালি উত্তোলনকারী নাদের আলী জানান, তারা জেলা প্রশাসক থেকে বালি উত্তোলনের অনুমতি নিয়ে উত্তোলন করছেন। এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) নিবেদিতা চাকমা বলেছেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্তমানে চন্দনাইশে নেই। তিনি কাজে যোগ দিলে বিষয়টি তাকে অবহিত করবেন। এরপরে সরেজমিনে তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

উল্লেখ্য, বালি উত্তোলনের ব্যাপারে বিধিমালা রয়েছে, বেলচা দিয়ে বালি উত্তোলন করতে হবে। কোনভাবেই স্কেবেটর দিয়ে বালি উত্তোলন করা যাবে না। কিন্তু এক্ষেত্রে তা মানা হচ্ছে না। এ কারণে বরুমতি খাল থেকে স্কেবেটর দিয়ে বালি উত্তোলনে খালের দু’পাশ ইতিমধ্যে ভাঙতে শুরু করেছে। এতে পার্শ্ববর্তী বনাঞ্চল ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি পরিবেশ ধ্বংস হবে এবং খালের দু’পাড়ের মানুষ বর্ষা মৌসুমে ভাঙনের শিকার হবেন। এ ব্যাপারে স্থানীয়রা যথাযথ কর্তৃপক্ষ ও জেলা প্রশাসকের সুদৃষ্টি কামনা করেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট