চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

১২ অক্টোবর, ২০১৯ | ২:৩১ পূর্বাহ্ণ

উৎসবমুখর শিশু একাডেমি ‘কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা’

সাবেক সাংসদ ও দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি চেমন আরা তৈয়ব বলেছেন, শিশুদের নিরাপত্তার দায়িত্ব পরিবারের, সমাজের, রাষ্ট্রের ও সকলের। বিভিন্ন কারণে শিশু কন্যারা ধর্ষণ, নির্যাতন ও ইভটিজিংয়ের শিকার হচ্ছে। পারিবারিক অসচেতনতার কারণে অনেক শিশু শিক্ষার আলো ও তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। ১৮ বছরের নিচে বাল্য বিবাহের কারণে অনেক কন্যা শিশু অকালে ঝরে পড়ছে। ডিভোর্সের শিকার হচ্ছে অসংখ্য নারী। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর এসব কিছু বিবেচনায় এনে শিশুদের কল্যাণ, নারীর ক্ষমতায়ন, শিক্ষা ও স্বাস্থ্যসহ বহুমুখী উন্নয়নে কাজ করে চলেছেন।

তিনি বলেন, মেয়েদের অধিকার মেয়েদেরকেই আদায় করে নিতে হবে। অধিকার আদায় করতে গিয়ে উশৃঙ্খলতা নয়, সমন্বয়ের মাধ্যমে তা করতে হবে। কন্যাশিশু কোথায় যাচ্ছে, কি করছে, কোন ধরনের নির্যাতনের শিকার হচ্ছে কিনা, কারো কুপ্রস্তাবে সাড়া দিচ্ছে কিনা কিংবা কেউ কোন ধরনের লোভ দেখিয়ে ফুসলিয়ে কন্যাশিশুকে অনৈতিক কাজে নিচ্ছে কিনা সে ব্যাপারে পিতা-মাতা ও পরিবারের সদস্যদের সবসময় সতর্ক দৃষ্টি রাখতে হবে।

গতকাল (শুক্রবার) সকাল ১০টায় আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উপলক্ষে চট্টগ্রাম জেলা শিশু একাডেমি আয়োজিত শিশু সমাবেশ, চিত্র প্রদর্শনী, নাটক ও মুক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা’। অনুষ্ঠানের সহযোগিতায় ছিলেন জেলা প্রশাসন, ইউনিসেফ ও ঘাসফুল।
শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. দিপীকা দে, ঘাসফুল’র কো-অর্ডিনেটর যোবায়ের রশীদ, চট্টগ্রামস্থ অবসর সাংস্কৃতিক গোষ্ঠীর সভাপতি সঞ্জিত আলম। বক্তব্য রাখেন শিশু প্রতিনিধি মিফতাহুল জান্নাত জেবা। অনুষ্ঠানের শুরুতে ফিতা কেটে কন্যাশিশুদের আঁকা চিত্র প্রদর্শনী শুভ উদ্বোধন শেষে প্রদর্শনী ঘুরে দেখেন প্রধান অতিথি। সবশেষে শিশুদের নৃত্য ও নাটক মঞ্চস্থ হয়।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন
The Post Viewed By: 196 People

সম্পর্কিত পোস্ট