চট্টগ্রাম রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

১২ অক্টোবর, ২০১৯ | ১:৪৮ পূর্বাহ্ণ

এশিয়ান ভার্সিটিতে কন্যাশিশু দিবসের অনুষ্ঠানে বক্তারা

বাল্য বিবাহ বন্ধ এবং সুশিক্ষিতকরণের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন বাড়াতে হবে

আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ২০১৯ উদযাপন করেছে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি উইমেন । এই উপলক্ষে গতকাল এইউডব্লিও রুফটপ কনফারেন্স হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয় । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের স্টুডেন্ট গর্ভনমেন্ট এর ভাইস প্রেসিডেন্ট হিমা আবদুল্লা’র সঞ্চালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এইউডব্লিও রেজিস্ট্রার ড. ডোল্যান্ড । অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ইউনিসেফ বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের ফিল্ড অফিস প্রধান মাধুরী ব্যানার্জী । এরপর এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের প্রাক্তন ছাত্রী ও বর্তমানে রোহিঙ্গা শরণার্থী শিবিরে কর্মরত অক্সফাম এর সিনিয়র পাবলিক হেলথ প্রমোশন অফিসার মৌরি রহমান রোহিঙ্গা শরণার্থীদের বাল্য বিবাহের ঝুঁকি ও ভয়াবহতা সম্পর্কে তুলে ধরেন । আন্তর্জাতিক কন্যা শিশু দিবসের এবারের প্রতিপাদ্য ‘কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা’ ।

এরই উপর ভিত্তি করে কন্যা সন্তানদের বাল্য বিবাহ শীর্ষক এক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয় । এতে মডারেটর করেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ছাত্রী শ্রাবস্তী রায় নাথ । এতে অংশগ্রহণ করেন বাংলাদেশ জাতীয় সংসদের চট্টগ্রামের (সংরক্ষিত) সাংসদ এবং শিশু অধিকার বিষয়ক পার্লামেন্টারি ককাসের সদস্য ওয়াসিকা আয়শা খান,ইনার হুইল ক্লাব চট্টগ্রামের প্রেসিডেন্ট এবং মেরিস্টোপস্ ক্লিনিক সোসাইটি বাংলাদেশ লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন প্রফেসর রেহেনা আলম খান, ইউসেপ বাংলাদেশের চেয়ারম্যান পারভীন মাহমুদ এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের জেন্ডার স্টাডিজের সহযোগী অধ্যাপক শেহরিন শাহজাহান নাওমী ।

উল্লেখ্য, আন্তর্জাতিক কন্যা শিশু দিবসকে সামনে রেখে সামাজিক দায়বদ্ধতা ও কমিউনিটি সার্ভিসের মাধ্যমে স্বপ্ন পূরণের অঙ্গীকারে এশিয়ান ইউনিভার্সিটি উইমেনের স্থায়ী ক্যাম্পাস আরেফিন নগর, বায়েজিদে চালু করেছে এইউডব্লিও-কমিউনিটি বেইজড্ লার্নিং সেন্টার ফর গার্লস । এই সেন্টারের মাধ্যমে আরেফিন নগর ,বায়েজিদ এলাকায় বসবাসকারী গার্মেন্টস শ্রমিক ও সমাজের সুবিধাবঞ্চিত মানুষ ও তাদের কন্যা সন্তানদের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের তত্ত্বাবধানে স্পোকেন ইংলিশ, বেসিক ইংলিশ, বেসিক সায়েন্স, বেসিক ম্যাথ,জীবন দক্ষতা, আইসিটিসহ জীবনমান ও জ্ঞান দক্ষতা অর্জনের জন্য বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থীরা সেখানে স্বেচ্ছাসেবী হিসেবে তাদের সাপ্তাহিক ছুটির সময় তাদেরকে সহযোগিতা করবে। এই সেন্টারের মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মেয়ে সন্তানদের প্রশিক্ষিত ও ক্ষমতায়নে ব্যাপক ভূমিকা রাখবে।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন
The Post Viewed By: 299 People

সম্পর্কিত পোস্ট