চট্টগ্রাম রবিবার, ২০ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১১ অক্টোবর, ২০১৯ | ১:১১ পূর্বাহ্ণ

গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র স্কুলে ব্রেস্ট ক্যান্সার ক্যাম্পেইন

চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে সম্প্রতি ব্রেস্ট ক্যান্সার সচেতনতা বিষয়ে কিশোরী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করলেন ঢাকায় মাস্টার্সপড়ুয়া (রাষ্ট্র বিজ্ঞান) নেত্রকোণার নারী উন্নয়নকর্মী সাবিনা ইয়াসমিন মাধবী।

সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে একাকী সাইকেল চালিয়ে দেশের ৬৪ জেলায় প্রচারাভিযানের প্রথম পর্যায়ে চট্টগ্রাম থেকে যাত্রা শুরু করেন তিনি। ইতোমধ্যে তিনি চট্টগ্রামের চল্লিশটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও গার্মেন্টস নারী শ্রমিকদের স্তন ক্যান্সার বিষয়ে সচেতনতা সৃষ্টিতে কাজ করেছেন। চন্দনাইশ উপজেলায় প্রথমে গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে তিনি আসেন। ব্রেস্ট ক্যান্সার রোগের লক্ষণ, কারণ ও প্রতিকারের উপায় নিয়ে আলোচনা করতে গিয়ে তিনি বলেন লজ্জা, কুসংস্কার, সচেতনতার অভাব, ধর্মীয় গোঁড়ামি ও সঠিক সময়ে চিকিৎসকের শরণাপন্ন না হওয়ায় স্তন ক্যান্সার বেড়ে যাচ্ছে।

সরকারের পাশাপাশি নারী স্বাস্থ্য উন্নয়নে তিনি ব্যক্তিগত উদ্যোগে ব্যতিক্রমী এ প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন সংস্থা, সংগঠন ও বিত্তবানেরা এভাবে এগিয়ে আসলে বাংলাদেশে নারী উন্নয়ন ও নারীর ক্ষমতায়ন সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক পরিষদ সম্পাদক শাহজাহান আজাদ।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 37 People

সম্পর্কিত পোস্ট