চট্টগ্রাম শনিবার, ১০ জুন, ২০২৩

সর্বশেষ:

কাজীর দেউড়ি বাজারে অভিযান

চকবাজার ও কাজীর দেউড়ি বাজারে অভিযান

নিজস্ব প্রতিবেদক

৮ মে, ২০১৯ | ৬:০২ অপরাহ্ণ

চট্টগ্রামের বাজার মনিটরিং টিম ভোক্তাদের অভিযোগের প্রেক্ষিতে মহানগরীর চকবাজার ও কাজীর দেউড়ি বাজারে দ্রব্যমূল্য তদারকিতে অভিযান পরিচালনা করেছে। অভিযানে চকবাজারে ৭টা দোকানকে ২৯ হাজার ও কাজির দেউড়ি বাজারে মোট ৮টি মামলায় ৪০হাজার টাকা জরিমানা করা হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার রেজওয়ানা আফরিন চকবাজারে মনিটরিংশেষে পূর্বকোণ অনলাইনকে বলেন, ৭টা দোকানকে বিভিন্ন অনিয়মের অভিযোগে ২৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে মাছের দোকান দুটি, শুঁটকির দোকান দুটি, ফলের দোকান দুটি ও খেজুর বিক্রেতা একজনকে জরিমানা করা হয়। মাছের দোকানকে ওজনযন্ত্রে বিএসটিআইয়ের অনুমোদন না থাকায় এবং খেজুরের প্যাকেটের গায়ে মেয়াদ না লেখায় জরিমানা করা হয়। আর ফলের দোকানকে আঙ্গুরে ফরমালিন পাওয়ায় জরিমানাসহ ১০ কেজি আঙ্গুর নষ্ট করা হয়।

কাজীর দেউড়িতে বিশেষ অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) কাট্টলী সার্কেল মো. তৌহিদুল ইসলাম এবং  নির্বাহী ম্যাজিস্ট্রেট নেজারত ডেপুটি কালেক্টর আশরাফুল আলম কাজীর দেউড়ি বাজারে অভিযান পরিচালনার পূর্বে বাজার মনিটরিং টিমের বিশেষ সোর্সদেরকে সাধারণ ক্রেতা সাজিয়ে বাজার করতে পাঠানো হয় । পরে সোর্সদের তথ্য ও তাদের কাছে চাহিত মূল্য অনুযায়ী পুরো কাজীর দেউড়ি বাজারে বিশেষ ঝটিকা অভিযান পরিচালনা করা হয় । এ সময় ফলের দোকানগুলোতে কোনো ধরনের মূল্যতালিকা ছিল না । এমনকি ফলের দোকানগুলোতে বিক্রেতারা বাজার মনিটরিং টিমের সোর্সদের কাছে দেশি বাংলা কলা ডজনপ্রতি মূল্য চেয়েছে ১৮০-২০০ টাকা, মাল্টা কেজিপ্রতি ১৮০ টাকা । এছাড়া খেজুরসহ অন্যান্য ফলেরও চড়া দাম চেয়েছে । ফল দোকানদারদের নিকট থেকে প্রাপ্ত ক্রয় রশিদ যাচাই-বাছাই করে দেখা যায়, অধিকাংশ ক্ষেত্রেই বাজার নির্ধারিত মূল্যের চেয়ে ফলের দাম কাজীর দেউড়িতে বেশি । এসব অনিয়ম আমলে এনে বাজার মনিটরিং টিমের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম তাৎক্ষণিকভাবে তিনটি ফল দোকানকে ২৫০০০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ।  গরুর মাংসের বাজারে প্রবেশ করতেই দেখা যায়, বাজারমূল্যের অধিক দামে গরুর মাংস বিক্রি করা হচ্ছে । গরুর মাংস (হাঁড়সহ) ৫২০-৫২৫ টাকা দরে নির্ধারিত থাকা সত্ত্বেও কাজীর দেউড়ি বাজারে বিক্রি হচ্ছে ৫৫০ টাকায় । এজন্য একটি দোকানকে ৫০০০ টাকা জরিমানা করা হয়েছে এবং কাজীর দেউড়ি বাজার মালিক সমিতির সভাপতি মোহাম্মদ রাজ্জাক চৌধুরীর উপস্থিতিতে অন্যান্য গরুর মাংস বিক্রেতাকে সতর্ক করা হয়েছে ।

কাজীর দেউড়ির কাঁচাবাজার পরিদর্শনে দেখা যায়, কিছু অসাধু ব্যবসায়ী বাজারে ম্যাজিস্ট্রেটের উপস্থিতি টের পেয়ে মূল্য তালিকা সংশোধন করেছে । মূলত এর থেকে বেশি দামে দোকানিরা শসা-বেগুন-কাঁচামরিচ বিক্রি করছে । এর দায়ে চারটি দোকানকে জরিমানা করা হয়েছে । এছাড়া একটি মুরগির দোকানে মূল্য তালিকা না থাকায় জরিমানা করা হয়েছে । কাজীর দেউড়ি বাজারে পরিচালিত অভিযানে মোট ৮টি মামলায় ৪০,০০০ টাকা জরিমানা করা হয়েছে । আজকের অভিযানে মোট ৯ মামলায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে । অভিযানে বিএসটিআই প্রতিনিধি  মুকুল চন্দ্র উপস্থিত ছিলেন ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট