চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৯ অক্টোবর, ২০১৯ | ২:৩৫ পিএম

নিজস্ব প্রতিবেদক

আতাউর রহমান খান কায়সারের ৯ম মৃত্যুবার্ষিকী আজ

আজ বুধবার (৯ অক্টোবর) আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান খান কায়সারের নবম মৃত্যুবার্ষিকী। ২০১০ সালের এই দিনে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। এ উপলক্ষে তাঁর চন্দনপুরা বংশাল বাড়িতে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়েছে। সকালে মরহুমের কবরে বিভিন্ন সংগঠনের পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও মিলাদ মাহফিল, এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়। নগরীর এলজিইডি অডিটোরিয়াম মিলনায়তনে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে বিকাল ৩টায় আতাউর রহমান খান কায়সার স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আ.হ.ম মোস্তফা কামাল এমপি। জাতীয় সংসদের সংসদ সদস্য, কেন্দ্রীয়, জেলা, উপজেলার নেতারা উপস্থিত থাকবেন।

আতাউর রহমান খান কায়সার ১৯৪০ সালের ৭ সেপ্টেম্বর আনোয়ারার বারখাইন গ্রামে জন্মগ্রহণ করেন। তার মেয়ে ওয়াশিকা আয়েশা খান বাংলাদেশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সদস্য। ষাট দশকের স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলনে যুক্ত কায়সার ১৯৭০ সালে আওয়ামী লীগে যোগ দেন। নির্বাচনে আনোয়ারা, বাঁশখালী ও কুতুবদিয়া এলাকা থেকে বিপুল ভোটে তিনি এমএনএ নির্বাচিত হন। মুজিবনগর সরকার কর্তৃক ১নং সেক্টরের রাজনৈতিক সমন্বয়কারী আতাউর রহমান খান কায়সার ১৯৭২ সালে গণপরিষদ সদস্য হিসেবে বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির সঙ্গে যুক্ত ছিলেন।

১৯৭২ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত দক্ষিণ জেলা আওয়ামী লীগের নির্বাচিত সাধারণ সম্পাদক, ১৯৮৭ ও ১৯৯২ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া রাশিয়া ও দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্বে ছিলেন তিনি। আমৃত্যু ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য।

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 142 People

সম্পর্কিত পোস্ট