চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৯ অক্টোবর, ২০১৯ | ৩:২৯ এএম

নিজস্ব প্রতিবেদক

বায়েজিদে সবুজ উদ্যান উদ্বোধনে ইঞ্জিনিয়ার মোশাররফ

চট্টগ্রামবাসী শীঘ্রই তিনটি খেলার মাঠ পাবেন

‘শীঘ্রই চট্টগ্রামবাসী তিনটি খেলার মাঠ পাবেন। এ ব্যাপারে সিটি মেয়রের সাথে কথা হয়েছে। এছাড়া, জাতিসংঘ পার্ক ঠিক করে তা রক্ষণাবেক্ষণের জন্য মেয়রকে দায়িত্ব দেয়া হবে। নগরীকে নতুন করে সাজাতে সিটি মেয়রের সাথে কাজ করবো।’ গতকাল মঙ্গলবার বায়েজিদ সবুজ উদ্যান উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি এসব কথা বলেছেন। ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন আরো বলেছেন, গণপূর্ত বিভাগের অনেক বদনাম, দুর্নাম আছে। এর পাশাপাশি সুনামও আছে। কিন্তু তারা যে অনেক ভালো কাজ করে, সেগুলো অনেকের চোখে পড়ে না। বায়েজিদ সবুজ উদ্যানের কাজটি ১২ কোটির টাকার প্রকল্প ছিল। কিন্তু আট কোটি টাকা দিয়ে করে বাকি চার কোটি টাকা ফেরৎ দিয়েছে। তারা চাইলে তো এই চার কোটি টাকার বিল দেখিয়ে খেয়ে ফেলতে পারতো। গণপূর্তের সক্ষমতা এখন অনেক বৃদ্ধি পেয়েছে জানিয়ে তিনি আরো বলেছেন, ‘রূপপুর পারমাণবিকে মাত্র ১৩ মাসের মধ্যে ২০ তলা ভবন নির্মাণ করতে সম্পন্ন হয়েছে। আবার এমন না যে, এই ভবন ভেঙে পড়বে।

বর্তমানে গণপূর্ত অনেক বড় বড় প্রকল্প গ্রহণ করছে। আগে যেখানে গণপূর্ত ছয় তলার উপর ভবন নির্মাণ করতো না, এখন সেখানে ২০ তলা নির্মাণ করছে। গণপূর্তের এখন সক্ষমতা বাড়ছে। অনেক বড় প্রকল্পও হাতে আছে। আজিমপুর কলোনিতে সব ভবন ২০ তলা হচ্ছে। মতিঝিল কলোনিতেও হচ্ছে।’ ডিসি হিল পার্ক সম্পর্কে তিনি বলেন, ‘২০ বছর আগে ডিসি হিল পার্ক নির্মাণ করেছিলাম। কিন্ত এখন দেখছি বিকেল ও সন্ধ্যায় সেখানে নিয়মিত বাজার বসে। সেখানে কোন পাহারাদার নেই। এই ডিসি হিলকে পার্ক করার কাজও অচিরেই শুরু করবো। সবুজ উদ্যানের রক্ষণাবেক্ষণের দায়িত্ব এটা যারা ব্যবহার করে তাদের। রমনা পার্কে সিগারেট খাওয়ার অপরাধে ৫০ জনকে আমি কানধরে উঠবস করিয়েছি। ফুটপাত একটি সামাজিক ব্যাধি। সামাজিক আন্দোলনের মাধ্যমে ফুটপাত দখল মুক্ত করতে হবে।’
বিশেষ অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ‘আয়তন অনুযায়ী চট্টগ্রাম শহরের যে চাপ নেয়ার সক্ষমতা রয়েছে, এর অনেক বেশি মানুষ বর্তমানে রয়েছে। আগামী ১০-১৫ বছরের মধ্যে চট্টগ্রামের জনসংখ্যা এক কোটি ছাড়িয়ে যাবে। বিগত দিনে অপরিকল্পিভাবে এই নগরীতে বিভিন্ন স্থাপনা নির্মিত হয়েছে। ফিজিবিলিটি স্টাডি ছাড়াই জলাবদ্ধতার প্রকল্প গ্রহণ করা হয়েছে।’
এক সময় বাংলাদেশকে নিয়ে হাসি ঠাট্টা করতো জানিয়ে মেয়র আরো বলেন, বাংলাদেশ গরীব দেশ ছিল বলে অনেক দেশ হাসি ঠাট্টা করতো। তারাই এখন বলছে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রী ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখেন না। তিনি যা স্বপ্ন দেখেন তা বাস্তবায়ন করেন। আগামী তিনমাসের মধ্যে শেখ রাসেল পার্ক উদ্বোধন করা হবে বলে জানান সিটি মেয়র।’
মেয়র আরো বলেছেন, আমি একটা কঠিন সময়ের মধ্যে নগরীর দায়িত্ব গ্রহণ করেছি। আমি যখন দায়িত্ব গ্রহণ করি, তখন সিটি কর্পোরেশনে ৩ হাজার ৫০০ কোটি টাকার দেনা ছিল। গণপূর্তের সাথে যে মামলাগুলো রয়েছে সেগুলো আমি করিনি। যে মামলাগুলো হয়েছে তা আগের মেয়রের আমলে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম বলেন, বাংলাদেশকে উন্নয়নশীল দেশ বলেছে জাতিসংঘ। আমাদের অর্থনৈতিক উন্নয়নের সাথে আগে যারা সুবিধা পেত না, এখন তারাও সুবিধা পাচ্ছে বলে জানান তিনি।
অনেক বড় সমস্যা সমাধান করলেও অনেক ছোট ছোট সমস্যা সমাধান করতে পারছি না জানিয়ে তিনি বলেন, আমাদের রাস্তাগুলো বড় রয়েছে, কিন্তু আমরা ট্রাফিক নিয়ন্ত্রণ করতে পারছি না। সড়কের মাঝখানে লরি দাঁড়িয়ে থাকে। সড়কের মাঝে এভাবে গাড়ি রাখার ব্যাপারে মেয়রকে দেখার আহ্বান জানান।
তিনি আরো বলেন, নগরীতে একদিকে ফুটপাত হচ্ছে, অন্যদিকে তা দখল হয়ে যাচ্ছে। এছাড়া, সিডিএ ফিজিবিলিটি স্টাডি ছাড়া প্রজেক্ট গ্রহণ করছে। আগামীতে সমুদ্রের উচ্চতা বাড়লেও যাতে চট্টগ্রাম নগরীতে পানি প্রবেশ করতে না পারে, সেজন্য এখন থেকে আমাদের পরিকল্পনা গ্রহণ করতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল বলেছেন, ৪ পিস ইয়াবা পেলে যদি ক্রস ফায়ার দেয়া হয়, হাজার হাজার কোটি টাকার দুর্নীতি যারা করছে, তাদের ক্রস ফায়ার দেয়া হোক। গত কয়েকদিন ধরে মিডিয়ায় বিভিন্ন অনিয়মের সংবাদ দেখছি।
ক্ষোভ প্রকাশ করে এমপি আরো বলেছেন, যে ব্রিজ দিয়ে সারাদিনে তিনটি গরুর গাড়িও যায় না, সেরকম জায়গায়ও ব্রিজ নির্মাণ করা হয়েছে। কালুরঘাট সেতুর উপর চোখ পড়ছে না কেন? সরকারে যারা পরিকল্পনা করেন, তারা এক কলম কেন লিখছেন না, এটা খুবই গুরুত্বপূর্ণ। তিনি ফ্লাইওভারের সমালোচনা করে বলেন, ফ্লাইওভার হচ্ছে পৃথিবীর অষ্টম আশ্চর্য। যেই ফ্লাইওভারের উপরেও পানি এবং নিচেও পানি থাকে। ধনীদের জন্য এই ফ্লাইওভার নির্মাণ করা হয়েছে বলে দাবি করেন তিনি।
চট্টগ্রাম শহরের প্রশংসা করে বলেন, চট্টগ্রাম হচ্ছে বিশে^র একমাত্র শহর যেখানে সাগর-পাহাড়, নদী-জঙ্গল রয়েছে। যা বিশে^র কোথাও নেই। এই শহরকে আমাদের রক্ষা করতে হবে।
গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাহাদাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল এস এম মতিউর রহমান। এসময় স্বাগত বক্তব্য রাখেন, গণপূর্ত অধিদপ্তর চট্টগ্রাম জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মুসলেম উদ্দিন আহমেদ। এতে আরো বক্তব্য রাখেন, স্থাপত্য বিভাগের প্রধান স্থপতি আ.স.ম আমিনুর রহমান ও উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ইউনুস গণি চৌধুরী।
উল্লেখ্য, গণপূর্ত বিভাগ ৮২৩ কোটি টাকা ব্যয়ে নগরীর বায়েজিদ এলাকায় ১.৯৪ একর জমির উপর এই সবুজ উদ্যান গড়ে তুলেছে। চট্টগ্রাম সেনানিবাস সংলগ্ন এলাকায় বায়েজিদ সবুজ উদ্যান ওয়াক ওয়ে, জলাধার, ফোয়ারা, বাহারি বাতি আর বিভিন্ন প্রজাতির গাছপালায় সাজানো হয়েছে।

The Post Viewed By: 615 People

সম্পর্কিত পোস্ট