চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

অবৈধ স্থাপনায় সৌন্দর্য হারাচ্ছে কাপ্তাই হ্রদ : ডিসি রাঙামাটি

পূর্বকোণ প্রতিনিধি , রাঙামাটি অফিস

৯ অক্টোবর, ২০১৯ | ২:৫৯ পূর্বাহ্ণ

‘বর্জ্যকে সম্পদে পরিণত করতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার’ এই প্রতিপাদ্যে বিশ্ব বসতি দিবস উদযাপন উপলক্ষে পার্বত্য জেলা রাঙামাটিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগের যৌথ আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক একে এম মামুনুর রশিদ।
আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, রাঙামাটিতে দীর্ঘদিন ধরেই ব্যক্তির ইচ্ছানুযায়ী লেকের পাড়ে, পাহাড়ে সহ যত্রতত্র ঘরবাড়ি তৈরি করা হচ্ছে। যত্রতত্র এসব অবৈধ স্থাপনার কারণে কাপ্তাই লেকের সৌন্দর্য নষ্ট হয়ে যাচ্ছে। এছাড়াও কাপ্তাই লেকে ময়লা আবর্জনা ফেলার কারণে কাপ্তাই লেক দূষণ হচ্ছে।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম শফি কামাল, অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর আলম, প্রাথমিক শিক্ষা অফিসার খোরশেদ আলমসহ গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিগণ।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আরো বলেন, সকলের জন্য আবাসন নিশ্চিতকরণসহ বাসযোগ্য ও নিরাপদ আবাসস্থলের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে ১৯৮৫ সালে জাতিসংঘ বিশ্ব বসতি দিবস উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করে।
পরবর্তীতে ১৯৮৬ সাল থেকে সারা বিশ্বে অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব বসতি দিবস উদযাপিত হয়ে আসছে। বর্তমানে পার্বত্য অঞ্চলে শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ সব দিক দিয়ে ক্রমান্বয়ে এগিয়ে যাচ্ছি। একইভাবে রাঙামাটি বসতি পরিকল্পিতভাবে ও পরিচ্ছন্নভাবে এগিয়ে নিতে পারি তাই পৌরসভা ও গণপূর্ত বিভাগসহ সংশ্লিষ্ট যারা পরিকল্পনা ও বাস্তবায়নে আছে তাদের সহযোগিতা কামনা করছি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট