চট্টগ্রাম বুধবার, ২০ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

৮ অক্টোবর, ২০১৯ | ৫:১৮ অপরাহ্ন

বান্দরবান সংবাদদাতা

সাংঙ্গু নদীতে প্রতিমা বিসর্জন: শেষ হলো শারদীয় দুর্গোৎসব

পার্বত্য জেলা বান্দরবানে শেষ হল সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। সকালে বান্দরবানের বিভিন্ন পূজামণ্ডপে দশমী পূজা শেষে পুস্পাঞ্জলি দেয়া হয়। আর এরপরই শুরু হয় সিঁদুর খেলা, আরতি আর বাদ্য প্রতিযোগিতা।

দুপুর হতেই বিভিন্ন পূজামণ্ডপের প্রতিমাগুলোকে বিসর্জনের জন্য একত্রিত করা হয় বান্দরবান কেন্দ্রীয় দুর্গা পূজামণ্ডপে, এরপরই ট্রাকে করে সুশৃঙ্খলভাবে বিশাল শোভাযাত্রার মাধ্যমে শুরু হয় বিসর্জনের কার্যক্রম। এ সময় সনাতন ধর্মালম্বী নর-নারীরা একে অপরের মুখে সিঁদুর, তেল ও রং দিয়ে দেবীর বির্সজনের বার্তা জানায়, মণ্ডপে মণ্ডপে শুরু হয় দেবীকে বিসর্জনের প্রস্তুতি। পরে রাজার মাঠ থেকে বিসর্জন উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় স্থানীয় বিভিন্ন সনাতন ধর্মাবল্বীরা ও বিভিন্ন সংগঠনের কর্মীরা অংশ নেয়। ঢাক-ঢোল আর কাসার আওয়াজে আনন্দে মুখরিত হয়ে ওঠে সনাতনী সমাজের নারী পুরুষেরা। শেষে এক এক করে সাংগু নদীতে বিসর্জন দেয়া হয় দেবী দুর্গাসহ অন্যান্য প্রতিমাগুলোকে।

প্রসঙ্গত, ষষ্ঠীর মাধ্যমে দেবীর বোধন দিয়ে দুর্গাপূজার শুরু হয়। আর পাঁচদিন পর দশমী শেষে প্রতিমা বিসর্জনের মাধ্যমে আজ শেষ হল সনাতনী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার ।

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 166 People

সম্পর্কিত পোস্ট