চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৮ অক্টোবর, ২০১৯ | ২:৫২ এএম

পূর্বকোণ ডেস্ক

শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা

‘আজকের শিশু আনবে আলো বিশ্বটাকে রাখবে ভালো’

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৯ উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনায় জেলা প্রশাসন ও ইউনিসেফ’র সহযোগিতায় শিশু সমাবেশ, শোভাযাত্রা ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি গতকাল (সোমবার) থেকে চট্টগ্রাম জেলা শিশু একাডেমিতে শুরু হয়েছে। কর্মসূচি আগামী ১৪ অক্টোবর সম্পন্ন হবে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-‘আজকের শিশু আনবে আলো, বিশ্বটাকে রাখবে ভালো’। দিবসটি উপলক্ষে সকাল ৯ টায় শিশু একাডেমি থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক ঘুরে পুনরায় শিশু একাডেমিতে এসে শেষ হয়।
এতে প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য সাবিকুন নাহার মুসা। শোভাযাত্রা ও সংক্ষিপ্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানা, চাঁদের হাট’র সিনিয়র সহ-সভাপতি মো. নুরুল আমিন, ওয়াল্ড ভিশন বাংলাদেশ’র প্রকল্প ব্যবস্থাপক রবার্ট কমল সরকার, ব্রাইট বাংলাদেশ ফোরাম’র প্রোগ্রাম ম্যানেজার সোহাইল উদ দোজা, ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, অপরাজেয় বাংলাদেশ’র ইনচার্জ মাহবুবু-উল-আলম, বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন মহানগরীর সাধারণ সম্পাদক মো. ইলিয়াছ, মমতা’র চট্টগ্রামস্থ প্রকল্প ব্যবস্থাপক মুজতাহিদা কাওছার, উপলব্ধি সম্পাদক শেলী রক্ষিত, ঘাসফুল’র ব্যবস্থাপক সিরাজুল ইসলাম, কোডেক’র ম্যানেজার নাজমুল হাসানসহ শিশু একাডেমির প্রশিক্ষক-প্রশিক্ষণার্থী ও বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিগণ।
এতে প্রধান অতিথি সাবেক সংসদ সদস্য সাবিকুন নাহার মুসা তাঁর বক্তব্যে শিশু অধিকার যাতে লংঘিত না হয় সে বিষয়ে সকল অভিভাবক ও শিক্ষকদের আরো সচেতন হওয়ার আহ্বান জানান।
কাল (বুধবার) বিকেল ৪টায় শিশু একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিতব্য শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। এছাড়া বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে চট্টগ্রাম জেলা শিশু একাডেমির গৃহীত সপ্তাহব্যাপী কর্মসূচিতে অংশগ্রহণের জন্য এনজিও সংস্থা ও সকল শিশুদের আমন্ত্রণ জানিয়েছেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানা।
ছোটদের চারুকলা উৎসব : কিড্স কালচারাল ইন্সটিটিউটের উদ্যোগে শিশু অধিকার সপ্তাহ ২০১৯ উপলক্ষে ছোটদের চারুকলা উৎসব আগামী ১১ অক্টোবর বিকেল ৪টায় বাংলাদেশ শিশু একাডেমি চট্টগ্রাম মিলনায়তনে আয়োজন করা হয়েছে ।
এ উৎসবের অংশ হিসেবে ইচ্ছে মতো ছবিআঁকা প্রতিযোগিতা পর্বে তিনটি বিভাগে প্রতিযোগিতা সম্পন্ন হবে। বিভাগ সমূহ হচ্ছে কলি: প্লে হতে তৃতীয় শ্রেণি, কুসুম: ৪র্থ হতে ৬ষ্ঠ শ্রেণি, আগামী : ৭ম হতে দশম শ্রেণি। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার ছাড়াও সকল অংশগ্রহণকারী পাবে আনন্দ সনদ। আগ্রহী শিশুদের অভিভাবকদের প্রতিযোগিতার দিন প্রতিযোগিতা শুরুর আধঘণ্টা পূর্বে শিশুএকাডেমিতে উপস্থিত হয়ে নির্ধারিত আবেদন ফরম পূরণ করে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। ইতোপূর্বে কিড্স কালচারাল ইন্সটিটিউট ৮৬৪ মেহেদীবাগ কার্যালয় হতে আবেদনপত্র সংগ্রহ করা যাবে।। যোগাযোগ : ড. সৌরভ শাখাওয়াত, ক্রিয়েটিভ ডিরেক্টর ফোন : ০১৭১১১৯৯৫৬৮, ০১৯১৫৪৭১৬৫৫।
ইউসেপ পাহাড়তলী স্কুল : বিশ^ শিশু দিবস উপলক্ষে ইউসেপ বাংলাদেশ চট্টগ্রাম অঞ্চলের দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গতকাল সোমবার ইউসেপ পাহাড়তলী স্কুল বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল র্যালি, আলোচনা সভা। আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্কুলের প্রধান শিক্ষক মো. শাহনেওয়াজ। সভায় বক্তব্য প্রদান করেন মো. শহীদুল ইসলাম, জহুরা খানম, মোখলেছুর রহমান, সোনিয়া আকতার, আলী আজম প্রমুখ।
মমতা : ‘আজকের শিশু আনবে আলো, বিশ্বটাকে রাখবে ভালো’ এ প্রতিপাদ্যে মমতা’র উদ্যোগে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালিত হয়েছে। সেভ দ্য চিলড্রেন’র সহায়তায় মমতা’র পরিচালনাধীন নির্যাতন হতে শিশুদের সুরক্ষা (সিপিভি) প্রকল্প ও সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা কমিটির উদ্যোগে গতকাল সোমবার নগরীর ১৩নং ওয়ার্ডের আমবাগান শিশু কেন্দ্রে বর্ণাঢ্য আয়োজনে ‘বিশ্ব শিশু দিবস- অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে আমবাগান ইউসেপ স্কুলের সম্মুখে এক র্যালি অনুষ্ঠিত হয়। র্যালিত্তোর আয়োজনে আলোচনা সভা, শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশুতোষ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন
চসিক মহিলা কাউন্সিলর আবিদা আজাদ। এসময় উপস্থিত ছিলেন মমতা’র সহকারী পরিচালক কামরুন নাহার পারভীন, সিপিভি প্রকল্পের সমন্বয়কারী মুজতাহিদা কাউসার, মনিটরিং এন্ড ডকুমেন্টশন কর্মকর্তা তাশফিকা আকতার প্রমুখ। অপরদিকে, মমতার পরিচালনাধীন ১৩নং ওয়ার্ডের আনন্দ বাজার শিশু কেন্দ্র, ২৪নং ওয়ার্ডের মিস্ত্রী পাড়া শিশু কেন্দ্র ও ২৫নং ওয়ার্ডের সুন্দরী পাড়া শিশু কেন্দ্রে একযোগে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালিত হয়েছে।

The Post Viewed By: 64 People

সম্পর্কিত পোস্ট