চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

উখিয়ার মনখালী

অবৈধভাবে বালি উত্তোলন হুমকিতে ব্রিজ, কৃষি জমি

কায়সার হামিদ মানিক, উখিয়া।

৮ অক্টোবর, ২০১৯ | ১২:৪৭ পূর্বাহ্ণ

উখিয়ার সমুদ্র উপকূলবর্তী মনখালী খাল থেকে অবৈধ ভাবে বালি উত্তোলনের কারণে হুমকির মুখে পড়েছে জন চলাচলের সরকারি ব্রিজ ও কৃষি জমি। সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে কতিপয় বালুখেকো বেআইনি ভাবে মেশিন দিয়ে দিবারাত্র বালু উত্তোলন করে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় লোকজনের অভিযোগ বালুদস্যু সিন্ডিকেটের সদস্যরা কোন ধরণের সরকারি অনুমোদন বা লিজ ছাড়াই প্রতিদিন হাজার হাজার ঘনফুট বালি উত্তোলন করছে। খালপাড় সংলগ্ন সরকারি জমির উপর বালু মজুদ করে জন চলাচলের বাধার সৃষ্টি করছে। এসব বালিতে সমুদ্রের লবনাক্ততা থাকার পরও ঐ বালুদস্যুরা তা গোপন করে বিভিন্ন স্থানে প্রতি ডাম্পার ৩ হাজার টাকায় বিক্রি করে থাকে।

জনৈক প্রকৌশলী জানান, যে কোন ধরনের স্থাপনা নির্মাণে ব্যবহ্ত বালি পরীক্ষা করা প্রয়োজন। তাছাড়া সমুদ্র উপকূলবর্তী এলাকার বালি ব্যবহারে খুবই সর্তক থাকা দরকার। এলাকাবাসী সুত্রে জানা যায় মনখালী কোনারপাডার মঞ্জুর আলম (৩৫), মোহাম্মদ আলম (৪০), জাফর আলম (৫০) সিন্ডিকেট করে বালি উত্তোলন চালিয়ে যাচ্ছে।

স্থানীয় বন বিট অফিসার, মেম্বার, হেডম্যান ও এলাকার একাধিক ব্যক্তিগন বাধা দিলেও তা তোয়াক্কা না করে অপরাধ চালিয়ে যাচ্ছে। উখিয়া সহকারী কমিশনার (ভূমি) মো. ফখরুল ইসলাম কিছুদিন আগেও ঐ এলাকায় অভিযান চালিয়েছিল। সে সময় বেশ কিছু বালি উত্তোলনের সরঞ্জাম জব্দ করে নিয়ে যায়। এব্যাপারে জানতে চাইলে উখিয়া সহকারী কমিশনার (ভূমি) মো. ফখরুল ইসলাম জানান,অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট