চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চ.বিতে বশেমুরবিপ্রবি উপাচার্যের পদত্যাগ চেয়ে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা ম চবি

২৪ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৫০ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদ ও উপাচার্য খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীরা। গত রবিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী দেওয়ান তাহমিদের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাইদুল ইসলাম, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এন এম নাছির উদ্দীন। ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের সব্যসাচী ইমন, অর্থনীতি বিভাগের মাস্টার্সের আবিদ খন্দকার, রাজেশ্বর দাস গুপ্ত, অর্থনীতি প্রথম বর্ষের জাহিদুল হাসান, নৃবিজ্ঞান তৃতীয় বর্ষের নোমান হোসেন, ইংরেজি চতুর্থ বর্ষের এমদাদুল হক, ইসলামের ইতিহাস ও সংস্কৃত বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আরজু আহমেদ। মানববন্ধনে সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয় হচ্ছে মুক্ত চিন্তার জায়গা। যেখানে শিক্ষার্থীরা স্বাধীন মত প্রকাশ করবে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মুক্ত চিন্তার স্বপ্ন দেখায়। শিক্ষার্থীরা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রাণ। যদি একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী না থাকে তবে সেটি প্রাণহীন’। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের প্রাণ এই শিক্ষার্থীদের উপর বশেমুরবিপ্রবি উপাচার্যের সন্ত্রাসী বাহিনী সাধারণ শিক্ষার্থীদের উপর লেলিয়ে দিয়েছেন। কিন্তু তিনি এখনও তার সিংহাসনে বসে আছেন। শিক্ষার্থীদের অভিভাকরা তাদের সন্তানদের আমাদের হাতে তুলে দেয় আমাদের অভিবাবক মনে করে। অথচ আমরা তাদের পিটিয়ে জখম করছি। এটাতো হতে পারে না, এটাতো অন্যায়’।
মানববন্ধনে শিক্ষার্থীরা তাদের বক্তব্যে বলেন, বশেমুরবিপ্রবি উপাচার্য তার গু-াবাহিনী দিয়ে সাধারণ শিক্ষার্থীদের উপর যে ন্যাক্কারজনক হামলা চালিয়েছে, ‘আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা চাই অবিলম্বে শিক্ষার্থীদের উপর হামলার সঠিক বিচার এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তার পদ থেকে অপসারণ করা হোক’।

বক্তারা আরো বলেন, ‘স্বৈরতন্ত্র বিলুপ্তির লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু বশেমুরবিপ্রবি উপাচার্য সেই স্বৈরাতন্ত্রকেই জাগিয়ে তুলেছেন। যেটা শিক্ষার্থীরা মেনে নিতে পারেন না। আমরা চাই বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক মত প্রকাশের পরিবেশ সৃষ্টি হোক।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট