চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চট্টগ্রাম সার্কিট হাউসে পরিকল্পনামন্ত্রী

নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করতে হবে

নিজস্ব প্রতিবেদক

২৩ সেপ্টেম্বর, ২০১৯ | ২:২৬ পূর্বাহ্ণ

‘শূন্য অগ্রগতি সম্পন্ন প্রকল্পের পরিচালক হওয়া কোন সম্মানের বিষয় নয়। প্রকল্প কাজে গাফিলতি বা সময়ক্ষেপণ করা যাবে না। মান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। আবার শেষ সময়ে এসে তাড়াহুড়া করে মান ক্ষুন্ন করা যাবে না এবং প্রকল্প কাজে কেন দেরি হয় তার সমাধান বের করতে হবে।’ গতকাল রবিবার চট্টগ্রাম সার্কিট হাউসে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এসব কথা বলেন। চট্টগ্রাম বিভাগের উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

প্রকল্প পরিচালকদের সুযোগ-সুবিধার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বর্তমানে প্রকল্প পরিচালকদের সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করা হচ্ছে। এর আগে কখনো প্রকল্প পরিচালকদের এত সুযোগ সুবিধা দেওয়া হয়নি। ফলে অতীতের তুলনায় প্রকল্পের গতি অর্জন ও কাজের মান বৃদ্ধি করতে হবে। আর এর জন্য সকল বিধি বিধান মান্য করতে হবে। চলমান উন্নয়ন প্রকল্পে কোন ত্রুটি থাকলে তার তালিকা প্রধানমন্ত্রীকে দেওয়া হবে জানিয়ে হুঁশিয়ারি প্রদান করেন মন্ত্রী। মন্ত্রী আরো বলেন, প্রকল্প পরিচালক না থাকা কাক্সিক্ষত নয়। কোনো প্রকল্প চলাকালীন সময়ে প্রকল্প পরিচালক বদলি বা একই প্রকল্পের দুইজন প্রকল্প পরিচালক থাকতে পারবে না। একনেক সভায় প্রকল্প বাস্তবায়ন বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা বই আকারে ছাপিয়ে প্রকল্প পরিচালকদের কাছে পাঠানো হবে বলে জানান মন্ত্রী।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের সভাপতিত্বে জাতীয় সংসদের হুইপ সামসুল হক চৌধুরী, সাবেক গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী, সংসদ সদস্য ওয়াসেকা আয়শা খান, বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যয়ন বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহাসহ প্রকল্প পরিচালকগণ সভায় উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, চট্টগ্রাম বিভাগে প্রকল্পের সংখ্যা ১৯৩টি। এসব প্রকল্পের মোট ব্যয় ১২ হাজার ৮০৬ কোটি ৯৯ লক্ষ টাকা যা মোট এডিটির বরাদ্দের ১০.১৫ শতাংশ। গতকালের সভায় ১০৪টি প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়েছে। এরমধ্যে শূন্য অগ্রগতিসম্পন্ন প্রকল্প ১২টি, ধীর অগ্রগতিসম্পন্ন প্রকল্প ৩১টি এবং তুলনামূলকভাবে ভালো অগ্রগতি সম্পন্ন প্রকল্প ৬১টি। গত আগস্ট পর্যন্ত প্রকল্পের ব্যয় হয়েছে ১ হাজার ৬৫৭ কোটি ৭১ লাখ টাকা যা মোট এডিপির বরাদ্দের ৭.৫৮ শতাংশ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট