চট্টগ্রাম রবিবার, ২০ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২২ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৪৫ পূর্বাহ্ণ

হোমিওপ্যাথিক পরিষদে বিজ্ঞান সেমিনার

হোমিওপ্যাথিক পরিষদ চট্টগ্রাম জেলা এর আয়োজনে হেপাটাইস্টিস রোগীর চিকিৎসায় হোমিওপ্যাথি শীর্ষক এক বিজ্ঞান সেমিনার, আজিজুর রহমান হোমিওপ্যাথিক কলেজের শিক্ষক, বাহোপ চট্টগ্রাম জেলা সভাপতি ও বাহোপ কেন্দ্রিয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক ডা. দেবব্রত ভট্টাচার্য্য এর সভাপতিত্বে গত শুক্রবার বিকেল ৩ টায় চকবাজারস্থ বিজ্ঞান পরিষদ ভবনে অনুষ্ঠিত হয়।

জেলা ও নির্বাহী সদস্য ডা. মোহাম্মদ এহতেশামুল হুদার সঞ্চালনায় সেমিনারে গবেষণালব্ধ মূল প্রবন্ধ উপস্থাপন করেন আজিজুর রহমান হোমিওপ্যাথিক কলেজে সুযোগ্য প্রভাষক ডা. তাপস ভট্টাচার্য্য।
এতে প্রধান অতিথি ছিলেন ডা. মৃদুল কান্তি দে, প্রধান বক্তা ছিলেন ডা. আবদুর রহমান।
বিশেষ অতিথি ছিলেন ডা. এসএম রবিউল হোসাইন, অধ্যাপক ডা. পি সি সাহা, প্রভাষক ডা. সাখিনা আকতার লাকী, ডা. এম এ গণি, ডা. রতন কুমার অনিক, ডা. বাদল কান্তি চৌধুরী।

অধ্যাপক ডা. দেবব্রত ভট্টাচার্য্য বলেন, মানবদেহের জন্য সবচেয়ে ক্ষতিকারক ভাইরাস হেপাটাইটিস যত দ্রুত সংক্রমণ ঘটছে তার ভয়াবহতা এইডসের চেয়েও ভয়ঙ্কর দুঃসংবাদ গোটা মানবজাতির জন্য। পৃথিবীতে ২০ কোটি লোক এই ভাইরাসের সংক্রমণের শিকার, প্রতিবছর এই সংক্রমণে মারা যাচ্ছে ১০.৫০ লক্ষ মানুষ। বাংলাদেশের মোট জনসংখ্যার ৫ ভাগ নাগরিক হেপাটাইটিস ভাইরাসের দীর্ঘমেয়াদি বাহক। প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে সচেতন হলেই হেপাটাইটি ভাইরাস থেকে নিরাপদ থাকা সম্ভব।

সেমিনারে আরো আলোচনা করেন প্রভাষক নূর মোহাম্মদ, ডা. ওমর ফারুক, ডা. স্বপ্না সাহা, ডা. পলাশ ভট্টাচার্য ডা. শাহ মো. মাহফুজুর রহমান প্রমুখ।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 47 People

সম্পর্কিত পোস্ট