চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কাউখালী-সুগারমিল আদর্শগ্রাম যোগাযোগ

সড়ক নাকি কৃষি জমি বোঝা মুশকিল

নিজস্ব সংবাদদাতা, কাউখালী

২১ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৩৬ পূর্বাহ্ণ

কাউখালী উপজেলার কলমপতি ইউনিয়নের সুগারমিল পূর্ব আদর্শগ্রাম সড়কটি সাধারণ মানুষের জন্য বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে। সড়কটি এখন মানুষের চলাচলের পরিবর্তে কৃষকদের কৃষি জমিতে রুপান্তরিত হয়ে পড়েছে। হঠাৎ কেউ দেখলে এটিকে সড়ক না ভেবে ফসলি জমি মনে করবে।

জানা যায়, পূর্ব আদর্শগ্রাম থেকে কাউখালী-সুগারমিল সড়ক পর্যন্ত এক কিলোমিটার কাঁচা সংযোগ সড়ক রয়েছে। সড়কের আশেপাশে বসবাস করছে দেড়শতাধিক পরিবার। সামান্য বৃষ্টিতেই রাস্তায় হাঁটু পরিমাণ কাদা জমে যায়। এছাড়াও বৃষ্টির পানিতে পাহাড়ি মাটি রাস্তার উপর এসে জমতে থাকে। ফলে এ রাস্তা দিয়ে গাড়িতো দূরের কথা সাধারণ মানুষের হেঁটে যাওয়ার সাধ্যও থাকেনা। সড়ক ও জনপথ বিভাগ বছর জুড়ে বড় বড় কাজ নিয়ে পড়ে থাকলেও গ্রামের ব্যস্ততম সড়কগুলোর ব্যাপারে তাদের তেমন কোন আগ্রহ দেখা যায় না। গ্রামীন অবকাঠামো ও রাস্তাঘাট উন্নয়নে সরকার প্রতি বছর কোটি কোটি টাকা বরাদ্ধ দিলেও এর ছিটেফোটার দেখাও মেলেনি এ এলাকার মানুষের।

কলমপতি ইউপি চ্ছোরম্যান ক্যজাই মারমা জানান, পাকা সড়ক থেকে আধা কিলোমিটার রাস্তার জন্য চলতি অর্থ বছরে প্রকল্প দেয়া হয়েছে। বরাদ্ধ পেলে রাস্তার কাজ শুরু হবে। ৯নং ওয়ার্ডের মেম্বার রেজাউল করিম জানান, রাস্তাটি এইচবিবি করার জন্য জেলা পরিষদসহ সংশ্লিষ্ট দপ্তরে একাধিকবার আবেদন করা হয়েছে। এরপরও কাজের কাজ কিছুই হচ্ছেনা। তবে চলতি অর্থ বছরে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে রাস্তাটি এইচবিবি করে দেয়া হবে এমন আশ্বাস দেয়া হয়েছে বলে জানান তিনি ।

স্থানীয় বাসিন্দা মাহফুজুর রহমান জানান, সারা দেশে উন্নয়নের জোয়ারের কথা শুনতে পায়। কিন্তু মাত্র এক কিলোমিটার রাস্তার জন্য দেড়শ পরিবারের মানুষের যেন কষ্টের কোন শেষ নেই। স্থানীয় বাসিন্দা প্রবাসী আবুল হাসান ক্ষোভ প্রকাশ করে জানান, রাস্তার দূরবস্থার কারণে পুরো বর্ষা মৌসুমে ছেলে মেয়েদের স্কুলে যাওয়া সম্ভব হয়না। ফলে বছর শেষে তাদের লেখাপড়ার মান অত্যন্ত খারাপ হয়ে পড়ে এবং অন্যদের তুলনায় অনেক পিছিয়ে পড়ছে আমাদের ছেলে মেয়েরা।
কাউখালী উপজেলা প্রকৌশলী পরিতোষ চন্দ্র দে জানান, আমরা মূল সড়কগুলো নিয়ে চিন্তায় আছি। তিনি জানান, যেখানে দুবছর কাউখালী-সুগারমিল মূল সড়কের বরাদ্ধ নিতে আমাদের কষ্ট হয়ে যাচ্ছে সেখানে সংযোগ সড়কের কাজ করা আমাদের পক্ষে অসম্ভব। সড়কটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন এলাবাসী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট