চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২০ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৪৮ এএম

নিজস্ব প্রতিবেদক

চমেকে সচেতনতা দিবসের আলোচনায় বক্তারা

ঝাড়ফুঁক নয় সর্প দংশনের চিকিৎসা হাসপাতালেই

‘সর্প দংশনে ওঝা নয়, হাসপাতালেই চিকিৎসা হয়’ এই স্লোগানে সারাদেশের মতো চট্টগ্রামেও অনুষ্ঠিত হয়েছে ২য় আর্ন্তজাতিক সর্পদংশন সচেতনতা দিবস। চট্টগ্রাম মেডিকেল কলেজের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষ্যে সকালে হাসপাতাল এলাকায় র‌্যালি বের করা হয়। এছাড়া শহীদ শাহ আলম বীর উত্তম মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক সেলিম মো. জাহাঙ্গীর। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কলেজের উপাধ্যক্ষ ও নেফ্রোলজি বিভাগের প্রধান অধ্যাপক প্রদীপ কুমার দত্ত, মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক অশোক কুমার দত্ত, হাসপাতালের উপ-পরিচালক ডা. আকতার উল ইসলাম, কমিউিনিটি মেডিসিন বিভাগের প্রধান ডা. মুকেশ কুমার দত্ত, বিএমএ চট্টগ্রাম শাখার যুগ্ম সম্পাদক ডা. রবিউল করিম এবং বিজ্ঞান বিষয়ক সম্পদাক ডা. নূর হোসেন ভূঁইয়া।

সভায় বক্তারা বলেন, দেশব্যাপী সর্পদংশন জনিত কারণে সৃষ্ট স্বাস্থ্য সমস্যার কার্যকর নিয়ন্ত্রণ ও সুষ্ঠ সমাধানের লক্ষ্যে ব্যাপক জন সচেতনতা তৈরি করা অত্যন্ত জরুরি। তাই কখনো সর্প দংশন করলে ওঝা বা ঝাড়ফুঁক না করে সরাসরি চিকিৎসকদের স্মরনাপন্ন হতে হবে। কেননা এখন সর্পদংশনের সকল চিকিৎসা হাসপাতালেই সম্ভব। মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. আব্দুস সাত্তারের সঞ্চালনায় আলোচনা সভায় মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ। এতে কলেজ ও হাসপাতালের সকল বিভাগের শিক্ষক, চিকিৎসক, ¯œাতকও ¯œাতকোত্তর শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, চট্টগ্রাাম মেডিকেল কলেজে দেশের একমাত্র ভেনম রিসার্চ সেন্টার’ স্থাপন করা হয়েছে।

The Post Viewed By: 76 People

সম্পর্কিত পোস্ট