চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দৃষ্টিহীনতা তাদের দমাতে পারেনি

নিজস্ব প্রতিবেদক

৬ মে, ২০১৯ | ১০:৪৪ অপরাহ্ণ

দৃষ্টিহীনতা যে সাফল্যের পথে বাধা হতে পারে না তার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে চট্টগ্রাম সরকারি দৃষ্টিপ্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থীরা । সমাজসেবা অধিদপ্তরের অধীনে পরিচালিত এ বিদ্যালয় হতে ৯ জন এবারের মাধ্যমিক পরীক্ষায় অংশ নিলেও আটজন কৃতিত্বের সাথে শতভাগ উত্তীর্ণের খবর পাওয়া গেছে। মানসিক প্রতিবন্ধী নজরুলের ফলাফল সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি।  

প্রসঙ্গতঃ  চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে চট্টগ্রাম সরকারি দৃষ্টিপ্রতিবন্ধী বিদ্যালয়ের পাঠদানের স্বীকৃতি না থাকায়  এসব দৃষ্টি প্রতিবন্ধী  নগরীর হামজারবাগস্থ রহমানিয়া উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ।

সাধারণ পরীক্ষা ব্রেইল পদ্ধতিতে দিলেও তারা বোর্ড পরীক্ষা শ্রুতিলেখকের সাহায্যে দেয় । এক্ষেত্রে তাদের সাথে থাকা শ্রুতিলেখকের বয়স বা শিক্ষাক্রম এক বছর কম হতে হয় । এর আগে তারা একইভাবে জেএসসি ‍পরীক্ষায়ও অংশগ্রহণ করে ।

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য শ্রুতিলেখকের ব্যবস্থা করে দেয়া স্বেচ্ছাসেবী সংগঠন মিশুকের সভাপতি আবু সাঈদ ফেসবুকে কৃতী এসব দৃষ্টি প্রতিবন্ধীর সাফল্যের কথা তুলে ধরেন । পূর্বকোণ অনলাইনকে তিনি জানান, প্রতিবন্ধীদের সাহায্য করার জন্য সংগঠন প্রতিষ্ঠা করলেও বর্তমানে দৃষ্টি প্রতিবন্ধীদের নিয়েই তাদের কার্যক্রম পরিচালিত হচ্ছে । এবার তাদের পক্ষ থেকে তিনজন শ্রুতিলেখক হিসেবে ছিলেন । তাদের হাত ধরেও তিন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় কৃতিত্ব অর্জন করেছে।

দৃষ্টিহীন প্রতিবন্ধী এসব পরিক্ষার্থী সহ-শিক্ষাক্রমিক কার্যক্রমেও পিছিয়ে নেই। এদের কেউ দাবায়, কেউ বা আবার গানে পারদর্শী। এদের মধ্যে আবিদ ও রাহী জি চৌধুরী ইতিমধ্যে দৃষ্টি প্রতিবন্ধী দাবায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। তারা দুজনেই বাংলাদেশ দাবা ফেডারেশনের তালিকাভুক্ত দাবা খেলোয়াড়।

রাহী জি চৌধুরী তার ফেসবুক একাউন্টে দেয়া এক স্ট্যাটাসে লিখেন, আজ আমিও জানি আমার মধ্যে আছে অন্য কিছু! আমার ভাবনা পৃথিবীর আর দশটা মানুষের চেয়ে ভিন্ন! কমলাপুর ফ্লাইওভারের ওপর জ্ঞানের ভান্ডার খুলে বসা শিশুটিও ব্যর্থ নয়! তার পাশের নক্ষত্রটিও ব্যর্থ নয়! তারা ডঙ্কার!

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট