চট্টগ্রাম মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৮ সেপ্টেম্বর, ২০১৯ | ২:৫২ পিএম

নিজস্ব প্রতিবেদক

বজ্রপাত থেকে সুরক্ষায় পাঁচ হাজার তালের বীজ রোপণ রাউজানে

বজ্রপাত থেকে সুরক্ষা পেতে চট্টগ্রামের রাউজানে সড়কের দুই পাশে তাল গাছের বীজ রোপণের কর্মসূচি হাতে নিয়েছে যুবকরা। আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) চট্টগ্রামের রাউজান উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের পালোয়ানপাড়া গ্রামে সারিবদ্ধভাবে সড়কের পাশে তাল গাছের বীজ রোপণ করেছে কয়েকজন যুবক। তাদের উৎসাহিত করতে সেখানে ছুটে গিয়ে নিজহাতে তাল গাছের বীজ লাগিয়ে কর্মসূচির উদ্বোধন করেন স্থানীয় ১৩ নং নোয়াপাড়া ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান বাবুল মিয়া মেম্বার।

এ সময় উপস্থিত ছিলেন নোয়াপাড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, নোয়াপাড়া চৌধুরী হাট ব্যবসায়ী সমিতির সভাপতি সেকান্দর হোসেন মেম্বার, যুবলীগ নেতা মনিরুল ইসলাম মুরাদসহ এলাকার বেশ কিছু গণ্যমান্য ব্যক্তি এলাকার যুবকদের উদ্বুদ্ধ করেন।

তালগাছ রোপণের উদ্যোক্তা নোয়াপাড়া ইউনিয়নের পলোয়ান পাড়া ৮ নং রোডের জাহেদুল আলম জানান, সাম্প্রতিক সময়ে বজ্রপাতে যে হারে মানুষের মৃত্যু ঘটছে সেটি আমাদের ভাবিয়ে তুলেছে। বজ্রপাতের মতো দুর্যোগ থেকে রক্ষার উদ্দেশে আমি এলাকার যুবকদের সাথে নিয়ে তাদের সার্বিক সহযোগিতায় তিন বছরে আমাদের ইউনিয়নে ২০ হাজারের অধিক তালবীজ রোপণের উদ্যোগ হাতে নিয়েছি। প্রথম বছর তালের বীজ সংগ্রহ তেমন একটা সংগ্রহ করতে না পারায় আমরা এলাকার মাস্টার দা সূর্যসেন সড়ক, নোয়াপাড়া চৌধুরী হাট সড়ক, পলোয়ান পাড়া সড়কে পাঁচ হাজার তাল গাছের বীজ রোপণ শুরু করেছি। পরবর্তী দুই বছরে আশা করছি আমরা আরো ১৫ হাজারের অধিক তাল গাছের বীজ রোপণ করার ব্যাপারে আশাবাদী।

নোয়াপাড়া ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান বাবুল মিয়া মেম্বার বলেন, বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার জন্য এলাকার যুবকদের তালগাছ রোপণের উদ্যোগকে আমি স্বাগত জানাই। সমাজের দায়বদ্ধতা থেকে তাদের এই মানবকল্যাণমূলক উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আশা করছি তাদের দেখে অন্যান্য এলাকায় তাল গাছের বীজ রোপণে যুবকরা উৎসাহিত হবে। যুবক জাহেদের উদ্যোগে এলাকার যুবকদের এই প্রচেষ্টা মানুষকে তালগাছের বীজ রোপণের ব্যাপারে আরো উৎসাহিত করবে বলে জানান স্থানীয় সমাজকর্মী মনিরুল ইসলাম মুরাদ।

পূর্বকোণ/ময়মী

The Post Viewed By: 989 People

সম্পর্কিত পোস্ট