চট্টগ্রাম শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৮ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৪৫ পূর্বাহ্ণ

এসডিজি সমন্বয় বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) বাস্তবায়নে বাংলাদেশের সাফল্য আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করেছে। উন্নয়নের এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সরকার জাতিসংঘ ঘোষিত ২০৩০ এজেন্ডা, টেকসই উন্নয়ন অভীষ্ঠ এবং নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে বদ্ধপরিকর। এরই ধারাবাহিকতায় জিআইইউ কর্তৃক বাস্তবায়নাধীন টেকসই উন্নয়ন অভীষ্ঠ অর্জনে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধিকরণ শীর্ষক প্রকল্পের আওতায় ‘আমার গ্রাম আমার শহর’ আদর্শকে ধারণ করে এসডিজি বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা নগরীর সার্কিট হাউজে আয়োজন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

কর্মশালায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান প্রধান অতিথি ছিলেন। বিভাগীয় কমিশনার বলেন, ২০১৬ থেকে ২০৩০ সাল পর্যন্ত মেয়াদের বৈশি^ক এ উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নের পরিকল্পনা প্রনয়ণে বাংলাদেশ ইতোমধ্যে যথেষ্ঠ অগ্রগতি সাধন করেছে। এসডিজির ১৭টি অভীষ্ঠের আওতায় ১৬৯টি লক্ষ্যমাত্রা এবং ২৩২টি সূচক রয়েছে। এ সূচকগুলো সকল দেশের জন্য সমভাবে প্রযোজ্য নয়। তবে এ সূচকগুলো বাস্তবায়ন অত্যন্ত চ্যালেঞ্জিং বিষয়। তিনি বলেন, এর অনেকগুলো সূচক রয়েছে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তা নিবিড়ভাবে বাস্তবায়ন করলে অন্য অনেক সূচক আপনা আপনি বাস্তবায়িত হয়ে যাবে। এসডিজির লক্ষ্যমাত্রাসমূহ পারস্পরিকভাবে সম্পর্কিত। কোন একটি লক্ষ্যমাত্রায় ভালো ফলাফল প্রত্যাশা করা মানে এর সাথে যুক্ত সকল সূচক ভাল ফলাফল নিশ্চিত করা।

জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগের স্থানীয় সরকার অধিদপ্তরের পরিচালক দ্বীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম নিজামী. সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকীসহ জেলা প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 64 People

সম্পর্কিত পোস্ট