চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৮ সেপ্টেম্বর, ২০১৯ | ১:০৬ এএম

কায়সার হামিদ মানিক, উখিয়া

মিয়ানমার ফিরে গেছে আরও এক রোহিঙ্গা পরিবার

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে ৪ সদস্যের আরও এক পরিবার রোহিঙ্গা গোপনে মিয়ানমার ফিরে গেছে বলে জানা যায়। গত শনিবার রাতের কোন একসময় তারা সীমান্ত পেরিয়ে চলে গেছে।

কক্সবাজারের উখিয়ার ১৬ নং সফিউল্লাহ্ কাটা পালংখালী ক্যাম্প থেকে উক্ত ক্যাম্পের রোহিঙ্গা সাব্বির আহমদ (২৮) তার স্ত্রী, দুই ছেলেসহ ৪ জনের পরিবারটি মিয়ানমার ফিরে যায়। উক্ত ক্যাম্পের রোহিঙ্গা এমদাদুল্লাহ জানান, চুরি করে গোপনে মিয়ানমার ফিরে যাওয়া রোহিঙ্গা সাব্বির আহমদ একজন ইয়াবা ব্যবসায়ী। রাখাইনের ইয়াবা ব্যবসায়ীদের সাথে তার সুসম্পর্ক থাকায় সে মিয়ানমার সরকারের সাথে গোপনে যোগাযোগ করে ফিরে গেছে।

আরেক রোহিঙ্গা নুরুল আলম জানান, এখানে দুই বছর পার হয়ে গেছে, কিন্তু আশ্রয় নেয়া রোহিঙ্গারা কোন কূলকিনারা দেখছে না। ফিরে যাওয়ার অনেক রোহিঙ্গা আছে। কিন্তু নিরাপত্তার অভাবে মুখ খুলে বলতে পারছে না। আর প্রত্যাবাসনের যে প্রক্রিয়া তাতে সহজে মিয়ানমার ফিরে যাওয়া সম্ভব হবে বলে রোহিঙ্গারা বিশ্বাস করতে পারছে না। তাই যারা সুযোগ পাচ্ছে গোপনে রাখাইনে নিজ ঘর বাড়ি বা গ্রামে ফিরে যাচ্ছে বলে রোহিঙ্গারা জানায়। এরইমধ্যে আড়াই শতাধিক রোহিঙ্গা নিজ উদ্যোগে গোপনে মিয়ানমার ফিরে গেছে বলে জানা যায়।

The Post Viewed By: 153 People

সম্পর্কিত পোস্ট