চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রাম বোর্ডে জিপিএ’র শীর্ষে কলেজিয়েট

নিজস্ব প্রতিবেদক

৬ মে, ২০১৯ | ৫:১৭ অপরাহ্ণ

এবারের মাধ্যমিক পরীক্ষায় চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে অংশ নেয় ৪৫৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৪১১ টি জিপিএ-৫ নিয়ে চট্টগ্রাম বোর্ডের বিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে চট্টগ্রাম কলেজিয়েট হাই স্কুল।

২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৩৯৩ জন শিক্ষার্থী যা গত বছরের তুলনায় ৭০১ জন কম। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৮ হাজার ৯৪ জন শিক্ষার্থী।

এবারের জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্রী সংখ্যা ৩ হাজার ৭৪১ জন এবং ছাত্র সংখ্যা ৩ হাজার ৬৫২ জন। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা হিসাবে বোর্ডে সবার শীর্ষে রয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল।
৬ মে, সোমবার দুপুরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রাম এর পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার এ ফলাফল ঘোষণা করেন।
তিনি বলেন, এবার চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে ৪৫৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এরমধ্যে ৪৫৬ জন শিক্ষার্থী পাস করেছে এবং ৪১১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

গত বছর চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে ৪৫২ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৯৭ জন জিপিএ-৫ পেয়েছিলো। এর আগে ২০১৭ ও ২০১৬ সালে জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা ছিলো যথাক্রমে ৪২৪ ও ৩৮৩ জন। বিগত কয়েক বছর ধরে চট্টগ্রাম বোর্ডের মাধ্যমিকের ফলাফলে ধারাবাহিকতার সাথে সাফল্যের সাক্ষর রেখে আসছে কলেজিয়েটিয়ানরা।

 

 

চট্টগ্রামে কৃতকার্য ও জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষ ১০ শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা: 

 শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকাপরীক্ষার্থীকৃতকার্যজিপিএ-৫
১। চট্টগ্রামে কলেজিয়েট হাই স্কুল৪৫৭ ৪৫৬৪১১
২। সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়৩৯২৩৯২৩১২
৩। নাসিরাবাদ বালক সরকারি উচ্চ বিদ্যালয়৪৬১৪৫৯২৯৪
৪। ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়৩২৫৩২৪২৭১
৫। বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়৪৬৯৪৬৫২৬৪
৬। নাসিরাবাদ বালিকা সরকারি উচ্চ বিদ্যালয়৩৩৬৩৩৫২১৮
৭। নৌবাহিনী উচ্চ বিদ্যালয় ও কলেজ৫১৭৫০৯১৮৭
৮। চিটাগাং ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ২০৯২০৯১৬৩
৯। সরকারি বালক উচ্চ বিদ্যালয়৩০৯২৯৫১৪৬
১০। কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়২৫৯২৪৬১১২

 

  
  
 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট