চট্টগ্রাম মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৬ সেপ্টেম্বর, ২০১৯ | ২:০৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সেমিনারে ডা. ইমরান বিন ইউনুস

সচেতনতাই পারে ডেঙ্গু হতে আমাদের বাঁচাতে

সচেতনতার মাধ্যমে ডেঙ্গু জ¦র থেকে নিজেদের রক্ষা করা সম্ভব উল্লেখ করে চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. ইমরান বিন ইউনুস বলেছেন, ডেঙ্গুকে চিরতরে কখনো নির্মূল করা সম্ভব নয়। তবে সবার সচেতনার মাধ্যমে এ রোগে আক্রান্ত হবার ঝুঁকি হতে নিজেদের রক্ষা করা সম্ভব। গতকাল রবিবার সকালে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এইউডব্লিউ) কনফারেন্স হলে আয়োজিত ‘লার্ন টু লিভ উইথ ডেঙ্গু’ শীর্ষক সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ কথা বলেন। বেসরকারি হাসপাতাল সিএসসিআর ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বিশ^বিদ্যালয়ের স্টুডেন্ট গভর্নমেন্ট, এইউডব্লিও ম্যাথ। এশিয়ান ইউনির্ভাসিটি ফর ওমেন’র ডিন প্রফেসর রানীয়া কাসেমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের হেড অব ম্যাথ এন্ড সায়েন্স প্রোগ্রাম প্রফেসর একেএম মনিরুজ্জামান

মোল্লা এবং শিক্ষার্থী জারিজা হান্নান চৌধুরী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থানকালে ডেঙ্গু চিকিৎসায় সরকারি গাইড লাইনের অন্যতম প্রণেতা অধ্যাপক ইমরান বিন ইউনুস বলেন, তত্ত্ব ও তথ্য প্রমাণে দেখা যায় ডেঙ্গু এখনো নির্মূল করা সম্ভব হয়নি। তাই ডেঙ্গু নিয়ে থাকার উপায়ও আমাদের জানতে হবে। কেননা ডেঙ্গু নিয়ে অনেক কুসংস্কার ও ভুল তথ্য আমাদের মাঝে প্রচলিত আছে। যথাসময়ে ব্যবস্থা গ্রহণ করলে ডেঙ্গুর প্রকোপ, প্রাদুর্ভাব কমানো যায়। ডেঙ্গু হেমোরেজিক ডিজিজ এবং ডেঙ্গু শক সিন্ড্রোমের কারণ ও ভয়াবহতার কথা উল্লেখ করে তিনি বলেন, মূলত ডেঙ্গু আক্রান্ত রোগীদের মৃত্যু এই দুই কারণে সর্বাধিক হয়ে থাকে।

বিশ^বিদ্যালয় ছাত্রী সংসদের সভাপতি উম্মে হুমায়রার সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন রেজিস্টার ড. ডেভ ডোল্যান্ড, সিএসসিআর পরিবারের অধ্যাপক ডা. এম এ কাসেম, ডা. একরামুল হক, ডা. জামাল আহমদ, অধ্যাপক ডা. আবদুল কাদের, অধ্যাপক ডা. রাশেদা সামাদ, ডা. খুরশীদ জামিল চৌধুরী, ডা. মোরসেদুল করিম চৌধুরী ও ডা. সালাহউদ্দিন মাহমুদ। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় দায়িত্ব পালন করেন মার্সি কিকন্, ডিচেনশুম, সুমানা হায়দার চৌধুরী, ফারাহনাজ ওয়ালিজাদা, মালিহা চৌধুরী, হিমা আবদুল্লা ও উম্মে হুমায়রা।

অনুষ্ঠান শেষে উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মূল প্রবন্ধ উপস্থাপক অধ্যাপক ইমরান বিন ইউনুস। এর আগে সিএসসিআরের প্রতিনিধি দল এশিয়ান ইউনির্ভাসিটি ফর ওমেনের উপাচার্য প্রফেসর ড. নির্মলা রাও’র সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

উল্লেখ্য, অধ্যাপক ইমরান বিন ইউনুসের নেতৃত্বে ১৯৯৬ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সর্বপ্রথম বৈজ্ঞানিক সমীক্ষায় বাংলাদেশের ডেঙ্গুর ভাইরাস শনাক্ত করা হয়।

The Post Viewed By: 110 People

সম্পর্কিত পোস্ট