চট্টগ্রাম মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৬ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৪৬ পূর্বাহ্ণ

জাপান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে নিয়োগ পেলেন ড. সুমন বড়ুয়া

সম্প্রতি জাপানের সেইসা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আন্তর্জাতিক খ্যাতিমানের বাংলাদেশি চিকিৎসা বিজ্ঞানী ড. সুমন বড়–য়াকে বিশ্ববিদ্যালয়ের অধীনে ‘গ্লোবাল হেলথ এন্ড ইন্টারন্যাশনাল ডেভলপমেন্টের’ বিশিষ্ট অধ্যাপক পদে নিয়োগ দিয়েছেন। ড. বড়–য়ার সুদীর্ঘ কর্মজীবনের সর্বোচ্চ স্বীকৃতি হিসেবে এ নিয়োগ দেয়া হয়েছে জানিয়ে সর্বসাধারণের অবগতির জন্য এ সংবাদ বিশ্ববিদ্যালয়ের নিউজ লেটারে ছাপানো হয়েছে। তিনি ২০১৬ সালের জানুয়রি থেকে এই বিশ্ববিদ্যায়ের খ-কালীন অধ্যাপক এবং এ বছরের মে মাস থেকে পূর্ণকালীন অধ্যাপক হিসেবে দায়িত্বরত। এর পূর্বে ড. বড়–য়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল লেপ্রসি প্রোগ্রাম বা কুষ্ঠরোগ নিরাময় প্রকল্পের পরিচালক হিসেবে প্রায় চার বছরকাল দায়িত্বরত থেকে ২০১৫ সালের জুনে অবসর গ্রহণ করেন। জাপানে জাতীয় পর্যায়ে কমিউনিটি হেলথ ডেভলপমেন্টে অবদানের স্বীকৃতি হিসেবে প্রতিবছর ওয়াকাতসুকি এওয়ার্ড প্রদান করা হয় এবং এর জাপানি নন এমন দ্বিতীয় ব্যক্তি হিসেবে ২০১২ সালে ড. বড়–য়া এ পদক লাভ করেন।

ড. বড়ুয়া নব্বইয়ের দশকে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)-র প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যার প্রশিক্ষণ কোর্সের উপদেষ্টার দায়িত্বও পালন করেছেন। উল্লেখ্য, এ প্রশিক্ষণ কোর্সের অংশগ্রহণকারীরা বর্তমানে বাংলাদেশসহ ২০টিরও বেশি দেশে জাইকা বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন।

ড. বড়–য়া চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার হোয়ারাপাড়া গ্রাম নিবাসী মৃত যামিনী রঞ্জন বড়ুয়া এবং মৃত নীহারিকা বড়ুয়ার তৃতীয় পুত্র এবং মহামান্য মহাসংঘনায়ক বিশুদ্ধানন্দ মহাথেরোর ভ্রাতুষ্পুত্র। -বিজ্ঞপ্তি

The Post Viewed By: 86 People

সম্পর্কিত পোস্ট