চট্টগ্রাম শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৫ সেপ্টেম্বর, ২০১৯ | ২:২৩ পূর্বাহ্ণ

ডেইরির উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়েছে

মতবিনিময়কালে এলডিডিপি পিডি

লাইভস্টক ডেউরি ডেভলপমেন্ট প্রজেক্টের (এলডিডিপি) পিডি অতিরিক্ত সচিব ওয়াসিউদ্দিনের সাথে চিটাগাং ডেইরি ফার্ম এসোসিয়েশন নেতৃবৃন্দ গতকাল শনিবার সকাল ১০টায় মতবিনিময় করেছেন। চট্টগ্রাম প্রাণী সম্পদ দপ্তরে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ওয়াসিউদ্দিন জানান, ডেইরি ডেভেলপমেন্টের জন্য বিবিধ প্রকল্প হাতে নেয়া হয়েছে। তিনি বলেন এই প্রজেক্টে বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতিটি ইউনিয়ন বা হাব পর্যায়ে দুধের মান নির্ধারণ করে দুধের স্থায়ীত্ব বাড়ানোর জন্য চিলার রাখা হবে। সেই চিলার থেকে দুধের ব্যবহার যারা করবে সেমস্ত জায়গায় দুধ যেন আরো বেশি সংগ্রহ করা যায় আরও বড় শীতলীকরণ প্ল্যান্টে নেয়া হবে। দুধের ব্যবহারের জন্য যারা দুধের প্রডাক্ট বানাবে তাদের সহায়তা দেয়া হবে। কোথাও ফিড প্রসেসিং বা ঘাসের সাইলেজ তৈরির প্ল্যান্ট থাকলে সেখানে ঐ প্ল্যান্টকে আরও দক্ষ করার জন্য কারিগরি যোগ্যতা বাড়াতে পুঁজি সহায়তা দেয়া হবে। তিনি বলেন, খামারীদের সচেতনতা বৃদ্ধির জন্য ট্রেনিং এর ব্যবস্থা করা হবে। খামারী যাতে রোগ প্রতিরোধ উপযোগী পরিবেশ তৈরি করতে পারে তার জন্য গুণসম্পন্ন ভ্যাকসিন দেয়া হবে, যাতে রোগ না হয়। দুধে যেন এন্টিবায়েটিক না আসে তার জন্য কোয়াক নয়, ভেটেরিনারী ডাক্তারের সংখ্যা

বাড়ানো হবে। তিনি খামারীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। অতিরিক্ত সচিব ওয়াসিউদ্দিন আরো বলেন, প্রতিটি উপজেলায় রেজিস্ট্রার্ড খামারীদের নিয়ে এসোসিয়েশন গড়তে হবে। যত এসোসিয়েশন হবে, খামারিরা যত কণ্ঠ ছাড়বে তাতে সরকার খামারীদের দিকে নজর দেবে। ডেইরি খামারীদের প্রতিপক্ষ শক্তিশালী গ্রুপ রয়েছে। তারা সমসময় তরল দুধের বিরুদ্ধে প্রচার চালায়। সেই সমস্ত কিছুকে সামনে নিয়ে খামারীদের ঐক্যবদ্ধ হতে হবে। তিনি বলেন লাইভস্টক ডিপার্টমেন্টের পক্ষ থেকে টেলিভিশনসহ প্রচার মাধ্যমে দুধ খাবার জন্য প্রচারণা চালানো হবে।
তিনি চিটাগাং ডেইরী ফার্ম এসোসিয়েশন, চট্টগ্রামের ডেইরি খামারীদের ঐক্যবদ্ধ করার পদক্ষেপ নিতে আহ্বান জানান। তিনি এসোসিয়েশন নেতৃবৃন্দকে জানান, পশু খাদ্যের দাম কমাতে একদিকে যেমন খামারীদের সোচ্চার হতে হবে, তেমনি খামারীদের নিয়ে উচ্চমানের ঘাস উৎপাদন বাড়াতে হবে। তিনি ঘাসের পুষ্টিমানের উপর বিএলআরআই এর গবেষণা করা হচ্ছে বলেও জানান।

তিনি সিডিএফএ উত্থাপিত ৫টি বিষয় বাস্তবায়নের আশ^াস প্রদান করেন। বিষয়গুলো হচ্ছে, (১)ভ্যাকসিন (ক্ষুরা ও গো বসন্তের) নিশ্চিত সরবরাহ। (২) ডাক্তারের সংখ্যা বাড়ানো, (৩) চট্টগ্রাম জেলা প্রাণী হাসপাতালকে পূর্ণাঙ্গ ও সচল করা, (৪) হাই মেরিটের কিন্তু ৫০% থেকে ৬৫% বিদেশি ব্র্যান্ডের উচ্চ উৎপাদন উপযোগী সিমেন সরবরাহের নিশ্চয়তা, (৫) চট্টগ্রামের কিছু অঞ্চলে মাঠ চাষীদের চিটাগাং রেড রক্ষার জন্য প্রণোদনা দিয়ে সংরক্ষণ জোন ঘোষণার প্রস্তাব রাখা।
উক্ত সভায় এলডিডিপি’র চিপ টেকানিক্যাল কো-অর্ডিনেটর (সিটিসি) ডা. গোলাম রব্বানী, চট্টগ্রাম বিভাগীয় প্রাণী সম্পদ অধিদপ্তরের উপ পরিচালক ডা. ফরহাদ হোসেন, ডিএলও ডা. রিয়াজুল হক জসীম, চট্টগ্রামে এডিএপি (এ.আই) ডা. সালাউদ্দিন, চিটাগাং ডেইরী ফার্ম এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এয়ার মোহাম্মদ, সাধারণ সম্পাদক নাঈম উদ্দিন, যুগ্ম সম্পাদক শাহেদ খান, সাংগঠনিক সম্পাদক মো. হানিফ, আন্তর্জাতিক সম্পাদক আরেফিন দোভাষ, সদস্য কামরুল ইসলাম, ফরহাত হাসান, গোলাম সরওয়ার, তৌফিক রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 197 People

সম্পর্কিত পোস্ট