চট্টগ্রাম শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৪ সেপ্টেম্বর, ২০১৯ | ৬:৫৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি

চট্টগ্রামে প্রথমবারের মতো বিনামূল্যে সিপিআর ট্রেনিং অনুষ্ঠিত

হঠাৎ হার্ট এটাক বা অজ্ঞান হয়ে গেলে সিপিআর এর কোন বিকল্প নেই। উন্নত দেশে এ প্রশিক্ষণ সহজ লভ্য এবং ক্ষেত্র বিশেষে প্রতিষ্ঠানের সকলের জন্য অত্যাবশ্যক হলেও বাংলাদেশে খুব একটা সহজ ছিল না। ১৩ সেপ্টেম্বর শুক্রবার সকালে চট্টগ্রাম ডায়াবেটিস জেনারেল হাসপাতালের অডিটোরিয়ামে এ বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

বেসরকারি সংস্থা আলহাজ্ব শামসুল হক ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের এসিস্ট্যান্ট ডিরেক্টর বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ও সিপিআর এর অন্যতম প্রশিক্ষক রোটারিয়ান ডা.কামাল হোসেন জুয়েল। ব্যবহারিক প্রশিক্ষণ চলাকালে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের সহকারী পরিচালক বিশিষ্ট সিপিআর ট্রেইনার ডা.ফাহিম রেজা অংশগ্রহণকারীদের গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেন।।

সংস্থার চেয়ারম্যান প্রকৌশলী মুহাম্মদ নাছির উদ্দীন জানান, কয়েকদিন আগে ব্যাংকের এক মহিলা কর্মকর্তা অফিস চলাকালীন সময়ে হার্ট এটাকে মারা যান, যা আমাদের হৃদয়ে দারুণ আঘাত করেছে। এ সময়ে যদি সিপিআর জানা কোন ব্যক্তি পাশে থাকতো তবে হয়তো উপযুক্ত চেস্টা চালানো যেতো!

তিনি বলেন, আজকে আমরা বেসিক বিষয়ে প্রশিক্ষণ দিয়েছি। যা সাধারণ মানুষের খুব উপকারে আসবে বলে আশা করি। আগামীতে প্রশিক্ষণার্থীদের আরো দীর্ঘ সময় নিয়ে বিস্তারিতভাবে ও উপস্থিতিদের জন্য সার্টিফিকেট প্রদান করে আমরা প্রশিক্ষণের ব্যবস্থা করবো। উক্ত কর্মশালায় বিবিধ স্বেচ্ছাসেবী সংস্থার লোকজন, ডাক্তার, মেডিকেল শিক্ষার্থী, পল্লী চিকিৎসক ও আরো অনেকে থিওরিটিক্যাল ও ব্যবহারিক প্রশিক্ষণ গ্রহণ করেন।

পূর্বকোণ/ এস

The Post Viewed By: 543 People

সম্পর্কিত পোস্ট