চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

গলার মালায় শাটল ট্রেন

শরৎ মেলায় হাতে তৈরি বাহারি গহনার সমাহার

তাসফিয়া ফারিহা

১৪ সেপ্টেম্বর, ২০১৯ | ২:৩০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনের ছবি আঁকা একটি গলার মালার দিকে অনেক ক্রেতার চোখ আটকে যাচ্ছে। সাহানা নামে এক কলেজ শিক্ষার্থী স্টল মালিকের কাছে জানতে চান, এসব নকশা কি কোনো কারিগরদের দিয়ে করানো কিনা ? জবাবে স্টল মালিক অন্বেষা দত্ত বলেন ’কাপড়ে নিজেই নকশা করি। শরৎ মেলায় ত্রিনিত্রিকে সাজানো হয়েছে ব্যতিক্রমী কিছু পণ্য দিয়ে। আলাপকালে অন্বেষা দত্ত বলেন, গহনাও আমিই তৈরি করি’। আসন্ন দুর্গা পূজার কথা মাথায় রেখে একটু ভিন্নভাবেই নিজের স্টল সাজিয়েছি। ‘ত্রিনিত্রি’তে গিয়ে দেখা গেছে কাট, চামড়া আর মাটির তৈরি নানান ধরনের গহনার সম্ভার। শরৎ এসেছে শুভ্রতা নিয়ে। সেই শুভ্রতাকে বর্ণিল করতে চট্টগ্রামের তরুণ উদ্যোক্তাদের প্রতিষ্ঠান মেমসাহেব আয়োজন করেছে শরৎ মেলা ১৪২৬। জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে গত বুধবার থেকে শুরু হয়েছে পাঁচদিনব্যাপী ব্যতিক্রমধর্মী পণ্যের এই মেলা। চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন এই মেলার উদ্বোধন করেন। মেলায় ২০টি স্টলে ৪০ জন উদ্যোক্তা তাদের নিজেদের তৈরি পণ্য নিয়ে অংশগ্রহণ করছেন। শরৎ মেলায় হাতে তৈরি গয়নার বিপুল সমাহার রয়েছে। মেলায় এবার কাটের তৈরি গহনাই সবচেয়ে বেশি দেখা গেছে। বাহারি ডিজাইনের কাঠের গহনায় করা হয়েছে হ্যান্ড পেইন্টের কাজ। এছাড়াও মেলার অন্যতম আকর্ষণ হচ্ছে, নানান ধরনের সুতার তৈরি চুড়ি ও বাহারি নকশার টিপ। দেশিয় ঐতিহ্যকে ধরে রাখতে চেষ্টার কোনরকম কমতি রাখেননি উদ্যোক্তারা। তারই প্রতিফলন দেখা গেল বিভিন্ন স্টল ঘুরে। বোহেমিয়ান নামের একটি স্টলে দেখা গেল পায়ে দেয়ার খড়ম। যা আজকাল বিলুপ্তপ্রায়ই বলা চলে। এছাড়াও বাহারি ডিজাইনের সানগ্লাসে করা হয়েছে হ্যান্ডপেইন্ট। শরৎ মেলায় রয়েছে এন্টিকের তৈরি গহনার ছড়াছড়ি। মেলায় ভিন্নমাত্রা দিয়েছে মেহেদি উৎসব। ক্রেতারা কেনাকাটা করার পাশাপাশি নিজেদের হাত রাঙিয়ে

নিতে পারছেন মেহের বাহারি নকশায় সে সাথে বিভিন্ন ধরনের মেহে কেনার সুযোগও রয়েছে সেখানে। শরৎমেলায় আসা ক্রেতারা জানালেন, গহনার দাম সাধ্যের মধ্যেই শুধু তাই নয়, শিয় কাপড় আর গহনার বিশাল আয়োজনে বেশ সন্তুষ্ট তারা । দেশিয় পণ্যের এমন প্রসার হলে আর দামটাও সাধ্যের মধ্যে হলে বিদেশি পণ্যের দিকে আর কেউ ঝুঁকবে না বলেই আশা করছেন শরৎ মেলায় আসা ক্রেতারা।

কাঠের তৈরি বিভিন্ন ডিজাইনের কানের দুল পাওয়া যাচ্ছে সর্বনি¤œ ৫০ টাকা থেকে ৪শ’ টাকার মধ্যে। এছাড়াও কাঠের গলার মালায় হ্যান্ড পেইন্টের কাজ করা গহনার দাম ১শ’ টাকা থেকে ৮শ’ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। মেলায় ভিন্নধর্মী কাটগোলাপের খোঁপার কাটা পাওয়া যাচ্ছে ৯০ থেকে ১২০ টাকার মধ্যে। এছাড়া টিপের মধ্যেও করা হয়েছে নানান নকশা। যেগুলোর দাম ২৫ টাকা থেকে ৫০ টাকার মধ্যেই।

মেলার আয়োজক ফারিহা ইসলাম সুমাইয়া বলেন, চলমান এ শরৎ মেলা মেমসাহেব-এর চতুর্থ আয়োজন। চট্টগ্রামের তরুণ উদ্যোক্তাদের পাশাপাশি অনেক গৃহিনীও নিজেদের স্টল দিয়েছেন। নিজেদের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে যারা কিছু করতে চাচ্ছে তাদের জন্যই মূলতঃ আমাদের এই আয়োজন। দেশীয় ও হস্তশিল্পের কারুকাজ করা পণ্যই এবারের মেলার মূল আকর্ষণ। মেলা শেষ হবে ১৫ সেপ্টেম্বর। মেলায় মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক পূর্বকোণ ও বৈশাখী টিভি। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত চলমান এ মেলা সকলের জন্য উন্মুক্ত। মেলায় প্রতিটি পণ্যের উপরেই ক্রেতারা পাচ্ছেন ২০% থেকে ৩০% পর্যন্ত ডিসকাউন্ট।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট