চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১২ সেপ্টেম্বর, ২০১৯ | ৫:২৬ পিএম

নিজস্ব প্রতিবেদক

ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে সরে যেতে মাইকিং

ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় নগরীর ঝুঁকিপূর্ণ ১৭টি পাহাড় থেকে বসবাসরতদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে মাইকিং করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসন।

আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে নগরীর ৬টি সার্কেলের সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে এ মাইকিং করা হয়।

মতিঝর্ণা-বাটালিপাহাড়, ফয়েজ লেক সংলগ্ন ঝিল এলাকা, চান্দগাঁও এলাকাধীন মিয়ার পাহাড়, ট্যাংকির এলাকায় ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে এ মাইকিং করা হয়। এছাড়া স্থানীয় মসজিদ থেকেও মাইকিং করে তাদের সরে যাওয়ার জন্য অনুরোধ করা হয়।

এ ব্যাপারে জেলা প্রশাসন চট্টগ্রামের তত্ত্বাবধানে নগরীতে ৮ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা আছে  ১.আকবর শাহ এলাকা ও পাহাড়তলি এলাকাধীন পাহাড়গুলোর জন্য আশ্রয়কেন্দ্র- পাহাড়তলি বালিকা উচ্চ বিদ্যালয় কৈবল্যধাম, লেকসিটি ২. ফয়েজ লেক এলাকার ১ নং ঝিল, ২ নং ঝিল এলাকার জন্য আশ্রয়কেন্দ্র- কোয়াড পি-ব্লক সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিশ্ব কলোনী, কৈবল্যধাম হাউজিং এস্টেট, পাহাড়তলি। ৩. মধুশাহ পাহাড়, পলিটেকনিক কলেজ সংলগ্ন পাহাড় এর জন্য আশ্রয়কেন্দ্রঃ চট্টগ্রাম মডেল হাই স্কুল। ৪. জালালাবাদ হাউজিং সংলগ্ন পাহাড়ের জন্য আশ্রয়কেন্দ্রঃ  জালালাবাদ বাজার সংলগ্ন শেড। ৫. ট্যাংকির পাহাড়ে আশ্রয়কেন্দ্র – আল হেরা ইসলামিয়া মাদ্রাসা ৬. মিয়ার পাহাড়ে আশ্রয়কেন্দ্র — রৌফাবাদ আদর্শ উচ্চ বিদ্যালয় ৭. মতিঝর্ণা পাহাড়ের জন্য আশ্রয়কেন্দ্র- লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় ৮. পোড়া কলোনি এলাকার পাহাড়ের জন্য- ছৈয়দাবাদ স্কুল।

এদিকে পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান বলেন, পাহাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদের পরও কোনো অপমৃত্যু বা দুর্ঘটনা ঘটলে সংশ্লিষ্ট পাহাড় মালিক ও সংস্থা দায়ী থাকবেন। কেননা উচ্ছেদের পর পাহাড়গুলো আমরা পাহাড় মালিক ও সংশ্লিষ্টদের বুঝিয়ে দিয়েছি।  

উল্লেখ্য, চলতি বছর মে-জুলাই পর্যন্ত দুই দফায় পাহাড় থেকে প্রায় ৮০০টি ঝুঁকিপূর্ণ পরিবার উচ্ছেদ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এসব পাহাড় থেকে উচ্ছেদ অভিযান পরিচালনার পর ব্যক্তি মালিকানাধীন পাহাড়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি এবং সরকারি সংস্থার নিয়ন্ত্রণাধীন পাহাড়গুলোর ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাকে জেলা প্রশাসন চট্টগ্রামের পক্ষ থেকে দখল বুঝিয়ে দেয়া হয়েছিল।

পূর্বকোণ/পলাশ

The Post Viewed By: 93 People

সম্পর্কিত পোস্ট