চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চিটাগাং চেম্বারে প্রতিনিধিদলের মতবিনিময়

জার্মান বাণিজ্য প্রতিনিধিদলকে মিরসরাই ইকনোমিক জোনে শিল্প স্থাপনের আহ্বান

১২ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৫১ পূর্বাহ্ণ

ওএভি জার্মান এশিয়া-প্যাসিফিক বিজনেস এসোসিয়েশনের ১৮ সদস্যের বাণিজ্য প্রতিনিধি দল দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের সাথে সাক্ষাত করেছেন। দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত মতবিনিময় সভা গতকাল বুধবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, প্রতিনিধি দলনেতা পিটার ক্লাসেন, জার্মান দূতাবাসের উপ-প্রধান বুর্খার্ড ডুকোফ্রে, জার্মান সরকারের জ্বালানি ও অর্থনীতি বিষয়ক মন্ত্রণালয়ের বিভাগীয় উপ-প্রধান আরণে কূপার, চেম্বার পরিচালকবৃন্দ এস. এম. আবু তৈয়ব, অঞ্জন শেখর দাশ, মো. শাহরিয়ার জাহান, নাজমুল করিম চৌধুরী শারুন, জার্মানীর অনারারী কনসাল শাকির ইস্পাহানী, ইতালীর অনারারী কনস্যুল মীর্জা সালমান ইস্পাহানী, লুব-রেফ’র ব্যবস্থাপনা পরিচালক মো. ইউসুফ, চিটাগাং চেম্বারের প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ ও উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা। এ সময় চেম্বার পরিচালকবৃন্দ সৈয়দ জামাল আহমেদ, এ. কে. এম. আক্তার হোসেন, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), হাসনাত মো. আবু ওবাইদা, মো. আবদুল মান্নান সোহেল, তাজমীম মোস্তফা চৌধুরী, জার্মান দূতাবাসের কর্মকর্তাবৃন্দ, প্রতিনিধিদলের সদস্যগণ ও বিভিন্ন সেক্টর নেতৃবৃন্দ সভায় অংশগ্রহণ করেন।

চেম্বার সভাপতি বলেন, জার্মানি বাংলাদেশের রপ্তানি পোশাকের দ্বিতীয় বৃহত্তম গন্তব্যস্থল এবং অন্যতম উন্নয়ন অংশীদার। জার্মানির সহযাগিতা আমাদের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমাদের নবায়নযোগ্য জ্বালানি, সুশাসন, পরিবেশ উন্নয়ন টেক্সটাইল খাতের মানোন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনের কুফল মোকাবেলায় তাঁদের সমর্থন অব্যাহত রয়েছে। চেম্বার সভাপতি জার্মান বাণিজ্য প্রতিনিধিদলকে মিরসরাই ইকনোমিক জোনে ওয়ান-স্টপ সার্ভিস কাজে লাগিয়ে শিল্প স্থাপনের আহ্বান জানান।

প্রতিনিধি দলনেতা পিটার ক্লাসেন বলেন, বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন ও বিনিয়োগ বৃদ্ধি এ সফরের মূল লক্ষ্য। চট্টগ্রাম বন্দরের কারণে এ অঞ্চলের ব্যবসায়িক গুরুত্ব অত্যধিক। বন্দরের চলমান উন্নয়ন ও অর্থনৈতিক অঞ্চলের বাস্তবায়ন বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি করছে। বাংলাদেশের মানবসম্পদ এদেশের সবচেয়ে বড় সম্পদ। শিল্পের ক্ষেত্রে বিশেষ করে হস্তশিল্পের ক্ষেত্রে এদেশের শ্রমিকদের কাজ অত্যন্ত চমৎকার। এ সম্পদকে কাজে লাগানোর মাধ্যমে বাংলাদেশ আরো এগিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি ক্রমবর্ধমান উন্নয়ন অব্যাহত রাখতে জলপথ ও সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান।

জামার্ন দূতাবাসের উপ-প্রধান বুর্খার্ড ডুকোফ্রে বলেন, স্বাধীনতার পর থেকেই জার্মানি বাংলাদেশের উন্নয়ন অংশীদার। বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নত দেশের দিকে অগ্রসর হচ্ছে যেখানে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। জার্মানি এক্ষেত্রে সবসময় সহযোগিতা অব্যাহত রাখবে বলে জানান তিনি।
জার্মান সরকারের জ্বালানি ও অর্থনীতি বিষয়ক মন্ত্রণালয়ের বিভাগীয় উপ-প্রধান বলেন, জার্মানি ও বাংলাদেশি কোম্পানিগুলোর মধ্যে যৌথ বিনিয়োগে শিল্প স্থাপনের যথেষ্ট সুযোগ রয়েছে। -বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট