চট্টগ্রাম সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

১০ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৫০ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক

‘প্রতিবন্ধীদের প্রতি করুণা নয় দৃষ্টিভঙ্গি পাল্টালেই হবে’

আইন করে সব কিছু সুরক্ষা করা যায় না। বরং নিজ নিজ স্থান থেকে কাজ করলেও সব কিছু সুরক্ষা সম্ভব। অনেকেই প্রতিবন্ধীদের বিষয়ে করুণা দিয়ে দেখেন। তাদের প্রতি কোন করুণা করার দরকার নেই। শুধুমাত্র দৃষ্টিভঙ্গি পাল্টালেই হবে। দেখবেন অনেক কিছুই বদলে গেছে। গতকাল (সোমবার) দুপুরে নগরীর একটি রেস্টুরেন্টে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩’ বিষয়ক কর্মশালায় বক্তারা একথা বলেন। সিআরপি ও চান্দগাঁও প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ’র আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

চান্দগাঁও প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সভাপতি শিউলি চক্রবর্তীর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মাদ কামাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. শহিদুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হৃশিকেশ শীল, পুলিশ পরিদর্শক মো. মাকসুদ আলম।
কর্মশালায় বক্তারা বলেন, প্রতিবন্ধীরা এখন আর পিছিয়ে নেই। তারা দিনদিন অনেক দূরে এগিয়ে যাচ্ছে এবং দেশের বড় বড় জয়গায় তাদের স্থান হয়েছে। সরকার তাদের সকল ধরণের সুযোগ সুবিধা দিয়ে যাচ্ছে। তবে তৃণমূল পর্যায়ে যদি সবাই কাজ করে তাহলে তারা আরও বহুদূর এগিয়ে যেতে পারবে।
কর্মশালায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ বাস্তবায়ন কমিটিকে কিভাবে সক্রিয় করা যায় সে বিষয়ে আলোচনা করা হয়।

চান্দগাঁও প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সহ-সভাপতি আব্দুল হকের সঞ্চালনায় কর্মশালায় সিআরপির কার্যক্রম বর্ণনা করেন এ. কে খান-সিআরপি চট্টগ্রাম শাখা ব্যবস্থাপক খলিলুর রহমান। মূল বক্তব্য উপস্থাপন করেন সিআরপি’র হিয়ার প্রকল্পের ব্যবস্থাপক মো. মিজানুর রহমান।

মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকেএইড’র সার্বিক সহযোগিতায় কর্মশালায় বিভিন্ন এনজিও কর্মকর্তা, স্কুল শিক্ষক উপস্থিত ছিলেন।

The Post Viewed By: 134 People

সম্পর্কিত পোস্ট