চট্টগ্রাম সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

১০ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৪১ পূর্বাহ্ন

চবিতে প্রতীকী জাতিসংঘ সম্মেলন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থার (সিউমুনা) আয়োজনে চবিতে গত ৬ এবং ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় দুই দিনব্যাপী অন্তঃচট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন-১৯। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিটি, পরিবেশ বিষয়ক কমিটি, নিরস্ত্রকরণ ও আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক কমিটি এবং বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটির আওতায় এই সম্মেলনে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের প্রায় দুইশত শিক্ষার্থী। সম্মেলন শেষে বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অডিটোরিয়ামে সমাপ্তি ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন প্রফেসর এ বি এম আবু নোমান, বিশ্ববিদ্যালয় প্রক্টর প্রণব মিত্র চৌধুরী, সহকারী প্রক্টর মোহাম্মদ ইয়াকুব। সিউমুনা আয়োজিত এ সম্মেলনে মহাসচিবের দায়িত্ব পালন করেন সংস্থাটির ২০১৮-১৯ সেশনের সা. সম্পাদক এবং লোকপ্রশাসন বিভাগের সাবেক শিক্ষার্থী মোহাম্মদ নাইম উদ্দীন। এছাড়াও উপস্থিত ছিলেন সংস্থাটির সম্মানিত ট্রাস্টি বোর্ড মেম্বার আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক শিক্ষার্থী আমজাদ হোসেন দিনার এবং আইন বিভাগের শিক্ষার্থী সৈয়দ ফজলুল মাহদী এবং সংস্থাটির সভাপতি লোকপ্রশাসন বিভাগের স্নাতকোত্তর ব্যাচের শিক্ষার্থী মাহতাব উদ্দীন চৌধুরী। বক্তব্যে এবিএম নোমান বলেন, আমরা যখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলাম তখন প্রতীকী জাতিসংঘের ধারণাটি চর্চার মতো কোন প্ল্যাটফর্ম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছিলো না। সিউমুনার এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয় এবং এর ফলাফল আমরা দেখতে পাই অনুষ্ঠানের উপস্থাপিকা যখন এতো চমৎকার শব্দচয়নের মাধ্যমে ইংরেজিতে পুরো অনুষ্ঠান পরিচালনা করেন। আমি বিশ্বাস করি সিউমুনার মেম্বারদের স্কিল ডেভেলপমেন্ট চর্চা তাদের প্রফেশনাল ক্যারিয়ারেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বলেন, একজন শিক্ষার্থী যখন এ ধরণের প্রোগ্রামে অংশগ্রহণ করে সেটি তার ভবিষ্যৎ ক্যারিয়ারের জন্যে ফলপ্রসূ ভূমিকা পালন করে। সিউমুনা যেন প্রতিবছর সফলতার সাথে এ ধরণের উদ্যোগ চালিয়ে যেতে পারে সেই কামনা করি।
তিনি একইসাথে এই ধরণের সম্মেলন আয়োজনে সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেন। সম্মেলন শেষে পারফর্মেন্সের ভিত্তিতে চার কমিটির সর্বমোট ২০ জনকে বেস্ট ডেলিগেইট, আউটস্ট্যান্ডিং ডেলিগেট, স্পেশাল মেনশন এবং বেস্ট পজিশন পেপার এওয়ার্ড দেয়া হয়। উল্লেখ্য, চট্টগ্রামের স্বনামধন্য স্কুল কলেজগুলো থেকে গেস্ট ডেলিগেট হিসেবে ৮ জন শিক্ষার্থী এই সম্মেলনে অংশগ্রহণ করার সুযোগ লাভ করেন। -বিজ্ঞপ্তি

The Post Viewed By: 143 People

সম্পর্কিত পোস্ট