চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

উদারমুক্ত মনের মানুষ গড়তে খেলাঘরের বিকল্প নাই : মেয়র

১০ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৪১ পূর্বাহ্ণ

বাঙালি জাতির অস্তিত্বের উৎস সংস্কৃতি। সংস্কৃতি চর্চার মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশ ও উদার মুক্ত মানুষ গড়তে খেলাঘরের বিকল্প নাই। মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ সম্পন্ন মানুষ গড়ে তুলতে খেলাঘর নিরলসভাবে কাজ করছে। গত রবিবার প্রেসক্লাব ভবনস্থ বঙ্গবন্ধু হল মিলনায়তনে খেলাঘর চট্টগ্রাম সাংস্কৃতিক একাডেমির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র আ.জ.ম নাছির উদ্দীন একথা বলেন।

খেলাঘর মহানগর কমিটির সভাপতি প্রফেসর ড. গাজী সালেহ উদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্য আলোচকের বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আবদুস সালাম বলেন, শরীরের অসুখ দুর করতে যেমন হাসপাতাল তেমনি মনের অসুখ দুর করতে চাই বই পড়া, সংস্কৃতি ও ক্রীড়া চর্চা। নৈতিকতার অবক্ষয়ের কারণে দেশে বর্তমানে হত্যা, রাহাজানি, মাদক ও শিশু নির্যাতন ভয়াবহ আকার ধারণ করেছে। নৈতিক অবক্ষয় থেকে মুক্ত হয়ে উন্নত বাংলাদেশ গড়তে সাংস্কৃতিক একাডেমির প্রয়োজনীয়তা সময়ের দাবি। বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য্য বলেন, সংস্কৃতি পরিবর্তনশীল।
শুদ্ধ সংস্কৃতি গ্রহণ ও অপসংস্কৃতি বর্জনের মাধ্যমে আমাদের ভবিষ্যত প্রজন্মকে সাংস্কৃতিক চর্চায় সমৃদ্ধ করে আদর্শ দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ডা. লেনিন চৌধুরী বলেন, খেলাঘর আন্দোলনের মূলভিত্তি সাহিত্য ও সংস্কৃতি। সাংস্কৃতিক একাডেমি উদ্বোধনের মাধ্যমে খেলাঘর চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গণে এক সোনালী সুবর্ণ অধ্যায়ের জন্ম দিয়েছে। খেলাঘর চট্টগ্রাম সাংস্কৃৃতিক একাডেমির পরিচালক প্রকৌশলী রথীন সেন এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, খেলাঘর কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী দেলোয়ার মজুমদার, খেলাঘর দক্ষিণ জেলা কমিটির সভাপতি সাংবাদিক জসিম চৌধুরী সবুজ ও কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে খেলাঘর জাতীয় শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতায় মহানগরে শ্রেষ্ঠত্ব অর্জনকারী বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। পুরষ্কার বিতরণ শেষে খেলাঘর ভাইবোনদের পরিবেশনায় আবৃত্তি, তবলা লহড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। -বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট