চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

৮ সেপ্টেম্বর, ২০১৯ | ১২:৫৭ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

চবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু আজ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চলতি দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার আজ রবিবার (৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় এ ভর্তির আবেদন প্রক্রিয়া উদ্বোধন করেন। ভর্তির আবেদন কার্যক্রম চলবে ৩০ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। ১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত নির্ধারিত আবেদন ফি জমা দেয়া যাবে।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার প্রধান আকবর হোসেন  জানান, এবার ৪টি ইউনিট ও ২টি উপ–ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। ৪৮টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি। ভর্তির আবেদনের জন্য ইউনিট ও উপ-ইউনিট প্রতি একজন শিক্ষার্থীকে দিতে হবে ৪৭৫ টাকা। ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো: বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদ। চার অনুষদে মোট সাধারণ আসন ১ হাজার ২১৪টি। আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০ এবং যেকোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০। এতে যেকোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.২৫ থাকতে হবে। এই ইউনিটে বিভাগ রয়েছে মোট ১৩টি। ‘বি’ ইউনিটে (নাট্যকলা, চারুকলা ও সংগীত বিভাগ ব্যতীত) মোট সাধারণ আসন ১ হাজার ২২১টি। সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ ইউনিটে আবেদন করতে হবে। এই উপ-ইউনিটে মোট সাধারণ আসন ১২৫টি। ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে সাধারণ আসন ৪৪২টি। এই ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০। এখানে বিভাগ রয়েছে ছয়টি। ভর্তি সম্পর্কিত বিস্তারিত তথ্যাবলী বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট http://admission.cu.ac.bd জানা যাবে।

অন্যদিকে সব গ্রুপের শিক্ষার্থীরাই ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এখানে সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ রয়েছে। ‘ডি’ ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০ ও যেকোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.২৫ থাকতে হবে। এ ছাড়া শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ-ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে আবেদন করতে হবে। সময়সূচি নির্ধারণ করা হয়েছে- ২৭ অক্টোবর বি ইউনিট, ২৮ অক্টোবর ডি ইউনিট, ২৯ অক্টোবর এ ইউনিট, ৩০ অক্টোবর সি ইউনিট, ৩১ অক্টোবর বি১ উপ-ইউনিট ও ডি১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা।

সকাল ১১টায় ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ভর্তির অনলাইন আবেদন কার্যক্রম উদ্বোধন করেছেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নূর আহমেদ। এ কার্যক্রম চলবে ৩০ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত।

 

 

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন
The Post Viewed By: 245 People

সম্পর্কিত পোস্ট