চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ডেডলাইন শেষ: পরমাণু স্থাপনায়

উন্নত সেন্ট্রিফিউজ ইরান’র ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না: ফ্রান্সকে ট্রাম্প

৮ সেপ্টেম্বর, ২০১৯ | ১:১৭ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনকে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না ওয়াশিংটন।
বৃহস্পতিবার শেষ বেলায় প্রকাশিত এক বিবৃতিতে হোয়াইট হাউস এ কথা জানিয়েছে। বিবৃতিতে দাবি করা হয়, পারস্য উপসাগরে বাণিজ্য এবং জাহাজ চলাচলের স্বাধীনতা ধ্বংসের জন্য ইরান যে হুমকি দিচ্ছে তা প্রতিহত করার ব্যাপারে দুই প্রেসিডেন্ট সম্মত হয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে ফরাসি প্রেসিডেন্ট যে প্রস্তাব দিয়েছিলেন তাতে রাজি হন নি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি বৈঠক আয়োজনের চেষ্টা করে আসছেন ফরাসি প্রেসিডেন্ট। গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট বলেছিলেন, তিনি আশা করছেন আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইরান এবং আমেরিকার প্রেসিডেন্টের বৈঠক অনুষ্ঠিত হবে। পরে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশের ওপর থেকে আমেরিকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেই কেবল এ ধরণের বৈঠক হতে পারে।
চলতি সপ্তাহে ইরানের প্রেসিডেন্ট আরো বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর যে কাঠামোগত অবস্থান রয়েছে তা বাদ দিয়ে ইরান আমেরিকার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় যেতে পারে না। নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে ছয়জাতির কাঠামোর ভেতরে থেকেই ইরান আমেরিকার সঙ্গে আলোচনা করতে পারে।

ইসলামি প্রজাতন্ত্র ইরান সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ বাড়ানোর লক্ষ্যে তার পরমাণু কর্মসূচি জোরদার করেছে। এরই অংশ হিসেবে ইরান আবার পরমাণু স্থাপনায় উন্নতমানের সেন্ট্রিফিউজ বসিয়েছে।
ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি রাজধানী তেহরানে আজ এক সংবাদ সম্মেলনে সেন্ট্রিফিউজ বসানোর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার তৃতীয় পর্যায়ে ইরান এ ব্যবস্থা নিল।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট